জেনারেট প্রেস প্রিমিয়াম এবং ফ্রি ওয়ার্ডপ্রেস থিম রিভিউ।

GeneratePress হলো ফ্রি এবং হালকা ওজনের মাল্টিপারপাস ওয়ার্ডপ্রেস থিম। তবে জেনারেট প্রেস ফ্রি হলেও এর একটি প্রিমিয়াম ভার্শন রয়েছে। যেটি ব্যবহার করার মাধ্যমে এই থিমটি দিয়ে সাধারন ব্লগ সাইট থেকে শুরু করে বিজনেস সাইট, নিউজপেপার সাইট, পোর্টফোলিও সাইট এবং ইকমার্স সাইট ও তৈরি করতে পারবেন।

সুতরাং এক কথায়, GeneratePress থিম ব্যবহার করে আপনি যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আজকের আর্টিকেলের বিষয়বস্তু –

  1. GeneratePress এর ফিচার সমুহ
  2. প্রিমিয়াম নাকি ফ্রি কোন ভার্শন ব্যবহার করবেন?
  3. জেনারেট প্রেস প্রিমিয়াম মডিউলস
  4. স্পীড এবং লোড টাইম (Speed & Load time)
  5. External File Dynamic CSS
  6. Flexbox Grid জেনারেট প্রেস
  7. ডকুমেন্টেশন এবং সাপোর্ট (Documentation & Support)
  8. জেনারেট প্রেস ডিসকাউন্ট (GeneratePress Discount)
  9. জেনারেট প্রেস এর জন্য ওয়ার্ডপ্রেস প্লাগইন
  10. কিভাবে জেনারেট প্রেস প্রিমিয়াম ইনস্টল করবেন?
  11. জেনারেট প্রেসের বহুল জিজ্ঞাসিত প্রশ্নোত্তর

1. GeneratePress এর ফিচার সমুহ

সাধারনত GeneratePress এর ফ্রি ভার্শনে কাষ্টমাইজেশনের তেমন কোন সুবিধা না পাওয়া গেলেও আপনি CSS কোড ব্যবহার করে খুব সহজেই আপনার ব্লগ সাইটকে একটি প্রফেশনাল লুক দিতে পারবেন। এখানে আমি জেনারেট প্রেস এর প্রিমিয়াম ভার্শনের ফিচার সমূহ নিয়ে আলোচনা করবো।

জেনারেট প্রেস মূলত Yearly এবং Lifetime এই দুই ভাবে তাদের প্রিমিয়াম সুবিধা প্রদান করে থাকে।

এক নজরে জেনারেট প্রেস এর ফিচার সমুহ –

All premium modules & features
Full access to the Site Library
Feature updates
Premium support
Use on up to 500 websites
30 day money-back guarantee
  • আপনি যদি ১ বছরের জন্য জেনারেট প্রেস প্রিমিয়াম ভার্শন ক্রয় করেন তাহলে আপনাকে ৫৯ ডলার গুনতে হবে। কিন্তু হলিডে অফারে আপনি এখন মাত্র ৪৪ ডলারে পেয়ে যাবেন। অনেকে প্রশ্ন করেন যে ১ বছর পর প্রিমিয়াম ভার্শন ব্যবহারের জন্য আবার নতুন করে থিমটি কিনতে হবে কিনা। বিষয়টি হলো, প্রিমিয়াম ভার্শন আপনি সারাজীবন ব্যবহার করতে পারবেন এবং শুধু ১ বছর পর্যন্ত আপনি প্রিমিয়াম ভার্শনের নিয়মিত আপডেট পাবেন।
  • অপরদিকে Lifetime লাইসেন্সে আপনি সারাজীবনের জন্য প্রিমিয়াম ভার্শনের আপডেট পাবেন। এবং এই জন্য আপনাকে ২৪৯ ডলার গুনতে হবে। যেখানে Yearly লাইসেন্সে আপনাকে ১ বছর পর প্রিমিয়াম আপডেটের জন্য থিমটি আবার রিনিউ করতে হবে।
  • Yearly এবং Lifetime উভয় ক্ষেত্রেই আপনি জেনারেট প্রেসের সাইট লাইব্রেরিতে সম্পূর্ন এক্সেস পাবেন। অর্থাৎ সাইট লাইব্রেরি থেকে আপনার পছন্দের যে কোন ডেমো ডিজাইন আপনি নিজের সাইটে যুক্ত করতে পারবেন। Yearly প্লানে ১ বছর পর্যন্ত আপডেট পাবেন এবং Lifetime প্লানে সারা জীবনের জন্য আপডেট পাবেন।
  • Yearly অথবা Lifetime আপনি যে প্লানই ক্রয় করেন না কেন, প্রিমিয়াম ভার্শনের এই থিমটি আপনি ৫০০ টি ওয়েব সাইটে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ আপনি চাইলে আপনার অন্যান্ন ওয়েবসাইটেও এই থিমটি ব্যবহার করতে পারবেন। এমনটি আপনি অন্যদের কাছে থিমটি বিক্রি ও করতে পারবেন।
  • আপনি উভয় প্রিমিয়াম প্লানে ৩০ দিনের মানি ব্যাক গ্যারান্টি পাবেন। অর্থাৎ যে কোন সমস্যার জন্য আপনি ৩০ দিনের মধ্যে টাকা ফেরত নিতে পারবেন।
  • জেনারেট প্রেস এর উভয় প্রিমিয়াম প্লানে আপনি প্রিমিয়াম মডিউলস এর পূর্ন এক্সেস পাবেন।
  • জেনারেট প্রেস থিমে আপনি RTL সুবিধাও পাবেন।

2. প্রিমিয়াম নাকি ফ্রি কোন ভার্শন ব্যবহার করবেন?

প্রিমিয়াম এবং ফ্রি ভার্শনের মধ্যে মূল পার্থক্য হলো এর ফিচার সমূহ। আপনার সাইটটিকে একটি প্রফেশনাল লুক দিতে হলে অবশ্যই প্রিমিয়াম ফিচার সমুহের প্রয়োজন হবে। এছাড়া জেনারেট প্রেসের প্রিমিয়াম ভার্শনে আপনি ৬০টির ও বেশি ডেমো ডিজাইন পাবেন যার মধ্য থেকে পছন্দ অনুযায়ী ডিজাইন আপনার সাইটে যুক্ত করে নিতে পারবেন।

ফ্রি ভার্শন ব্যবহারের জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। শুধু ওয়ার্ডপ্রেস এর Apppearence এ থিম অপশন থেকেই ফ্রি ভার্শন ডাউনলোড এবং অ্যাক্টিভ করে নিতে পারবেন।

তবে প্রিমিয়াম ভার্শন ব্যবহারের জন্য আপনাকে GP Premium নাকম একটি প্লাগইন কিনতে হবে এবং তা আপনার ওয়ার্ডপ্রেস সাইটে অ্যাক্টিভ করতে হবে।

আরো পড়ুন –

3. জেনারেট প্রেস প্রিমিয়াম মডিউলস

জেনারেট প্রেস এর সবচেয়ে আকর্ষনীয় এবং গুরুত্বপূর্ন জিনিসটি হলো এর প্রিমিয়াম মডিউলস গুলো। আপনার সাইটটিকে সম্পূর্ন কাষ্টমাইজ করে তুলতে হলে অবশ্যই এই প্রিমিয়াম মডিউলস গুলোর প্রয়োজন হবে।

তাহলে চলুন জেনারেট প্রেস এর প্রিমিয়াম মডিউলস গুলো সম্পর্কে আলোচনা করা যাক। জিপি প্রিমিয়ামে আপনি যে সব মডিউলস গুলো পাবেন তা হলো –

  • Backgrounds: Add background images to the site.
  • Blog: Include a featured image, columns, archive, Blog Module.
  • Colors: Change body, header, Navigation, Widgets & Footer color.
  • Copyright: Edit or Change the copyright text on the footer section.
  • Disable Elements: Turn off elements on different posts and pages.
  • Elements: Add Block, hooks, element to customize GeneratePress.
  • Menu Plus: Includes menu sticky, off-canvas navigation, mobile header, etc.
  • Secondary Nav: Add an extra menu under the Main Navigation menu.
  • Sections: Use Break out to make more content beautiful.
  • Site Library: Import Over 45+ Ready-made demo site and content.
  • Spacing: Resize GeneratePress with Margin and Padding using Spacing Modules.
  • Typography: Select your favorite google font for your site.
  • Woocommerce: Install the woo-commerce plugin and Activate it to use Woocommerce Modules.

প্রিমিয়াম মডিউলস গুলো অ্যাক্টিভ করতে অনুসরন করুন Appearance > GeneratePress > Modules > Activate

  • Backgrounds: আপনার সাইটে যদি ব্লগ পোষ্ট গুলোর নিচে অর্থাৎ ব্যাকগ্রাউন্ডে কোন প্রকার ইমেজ ব্যবহার করতে চান তাহলে Backgrounds মডিউলটির প্রয়োজন হবে।
  • Blog: এই মডিউলটির মাধ্যমে আপনি আপনার সাইটের ফিচার্ড ইমেজ, কলাম, আর্কাইভ গুলোর কাষ্টমাইজেশন করতে পারবেন। এছাড়া আপনার ওয়েবসাইটের ব্লগ পোষ্ট এবং সাইড বারের কন্টেইনার ডিজাইনের ক্ষেত্রেও Blog মডিউলটির প্রয়োজন।
  • Colors: আপনার সাইটের হেডার, নেভিগেশন থেকে শুরু করে বডি, ওয়াইডগেট এবং ফুটারের কালার ডিজাইন করা Colors মডিউলটির কাজ।
  • Copyright: আপনি যখন কোন ফ্রি থিম ব্যবহার করবেন, তখন লক্ষ্য করবেন সাইটের ঠিক নিচের দিকে Copyright সেকশনটিতে উক্ত কোম্পানির কপিরাইট এবং নাম দেওয়া থাকে। যার জন্য ফ্রি থিমের মাধ্যমে একটি সাইটকে প্রফেশনাল লুক দেওয়া সম্ভব হয়ে ওঠে না। Copyright মডিউলটির মাধ্যমে খুব সহজেই কপিরাইট সেকশনে পরিবর্তন এবং সংশোধন করতে পারবেন।
  • Disable Elements: ওয়েবসাইটের এক একটি পেজে বা পোষ্টে আলাদা আলাদা ডিজাইন দিতে এবং বিভিন্ন এলিমেন্ট বন্ধ করতে Disable Elements মডিউলটির প্রয়োজন।
  • Elements: Elements হলো জেনারেট প্রেস এর সবচেয়ে গুরুত্বপূর্ন এবং প্রয়োজনীয় মডিউল। সাইটের ডাইনামিক ডিজাইন, ব্লক, লেআউট, হেডার এবং অ্যাডভান্স হুক এর ব্যবহার রয়েছে এখানে।
  • Menu Plus: ওয়েবসাইটের মেনুর বিভিন্ন প্রকার ডিজাইন যেমন, অফ ক্যানভাস নেভিগেশন, মোবাইল হেডার এবং স্টিকি মেন্যূ Menu Plus মডিউলটির কাজ।
  • Secondary Nav: Secondary Nav মডিউলটির সাহায্যে আপনি খুব সহজেই সাব মেন্যূ যুক্ত করতে পারবেন।
  • Sections: Sections হলো মিনি পেজ বিল্ডার যা আপনি কেবল জিপি এর প্রিমিয়াম ভার্শনে পাবেন। তবে আপনি যদি Elementor এবং Beaver Builder এর মতো বড় কোন পেজ বিল্ডার ব্যবহার করেন তাহলে এটি বাদ দিতে পারেন।
  • Site Library: যারা ওয়ার্ডপ্রেস থিমের সাথে আগে থেকেই পরিচিত তাদের কাছে Site Library খুবই কমন একটি শব্দ। জিপি প্রিমিয়াম ক্রয় করার পর আপনি জেনারেট প্রেস এর Site Library তে পূর্ন এক্সেস পাবেন। এখান থেকে আপনি আপনার পছন্দ মতো ডেমো ডিজাইন খুব সহজেই আপনার সাইটে ইম্পোর্ট করতে পারবেন। তবে ডেমো ডিজাইন গুলো ইম্পোর্ট করার পূর্বে অবশ্যই প্রিমিয়াম মডিউল গুলো অ্যাক্টিভ করে নিবেন। জিপি প্রিমিয়ামে অতিরিক্ত কিছু ডেমো সাইট রয়েছে যেগুলো Elementor এবং Beaver Builder এর সাহয্যে তৈরি করা হয়েছে। আপনি চাইলে পেজ বিল্ডারের সাহায্যে ও সেগুলো ব্যবহার করতে পারেন।

জেনারেট প্রেসের ডেমো ডিজাইন বা সাইট লাইব্রেরিী ভিজিট করতে এখানে ক্লিক করুন।

  • Spacing: নাম দেখেই বুঝতে পারছেন এই মডিউলটির কাজ হলো আপনার থিমের মার্জিন এবং প্যাডিং রিসাইজ করা। এই মডিউলটি ব্যবহার করে আপনি header, menu item, container separate, sidebar width, content padding, width padding, footer widget & footer padding, secondary menu সব জায়গায় মার্জিন এবং প্যাডিং এর স্পেস নির্ধারন করতে পারবেন।
  • Typography: আপনার সাইটের হেডার থেকে শুরু করে নেভিগেশন, বডি, বাটন, ওয়াইডগেট এবং ফুটার সব জায়গায় কোন ফন্ট ব্যবহার করবেন এবং কি সাইজের ফন্ট ব্যবহার করবেন Typography মডিউলটির কাজ। Typography মডিউলটির মধ্যে রয়েছে Font family, Variants, Font size, Line height এবং Paragraph margin.
  • Woocommerce: Woocommerce হলো একটি ফ্রি এবং ওপেন সোর্স ওয়ার্ডপ্রেস প্লাগইন। এই মডিউলটি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে ওয়ার্ডপ্রেস এর প্লাগইন থেকে ফ্রি এই প্লাগইনটি ইনস্টল এবং অ্যাক্টিভ করে নিতে হবে। এই প্লাগইনটি মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং এবং ইকমার্স সাইটের ব্যবহার করা হয়। এর মাধ্যমে আপনি আপনার সাইটে ব্যবহৃত প্রোডাক্টের বিবরন এবং পরিচিতি অন্য লেভেলে নিয়ে যেতে পারবেন।

4. স্পীড এবং লোড টাইম (Speed & Load time)

আপনাদের অনেকের মনে প্রশ্ন আসতে পারে এত এত ফিচার এর কথা বললাম তাহলে জেনারেট প্রেস থিমটির স্পীড এবং লোড টাইম কেমন।

আসলে যে কোন সাইটের স্পীড এবং লোড টাইম বিষয়টা অবশ্যই মাথায় রাখতে হবে। কারন গুগল সাফ জানিয়ে দিয়েছে গুগলের পরবর্তী অ্যালগরিদম অনুযায়ী সাইটের স্পীডকে র‌্যাংকিং ফ্যাক্টর হিসাবে বিবেচনা করা হবে। অর্থাৎ আপনার সাইটের স্পীড এবং লোড টাইম সাইটের র‌্যাংকিংয়ে প্রভাব ফেলবে।

তবে চিন্তার মোটেও কোন কারন নেই। কারন যারা সাইটের স্পীড নিয়ে খুব বেশি সচেতন মূলত তাদের জন্যই জেনারেট প্রেস থিমটি। নিচে বাস্তব উদাহরন দেওয়া হলো –

  • GeneratePress Load time 247 ms
  • Page Size 15.3 kb
  • 100% SEO Optimize and Responsive

উপরের ছবিটি লক্ষ্য করুন। আমি উইবাংলা সাইটের জন্য শেয়ার্ড হোস্টিং ব্যবহার করি। আর আমরা সকলেই জানি অন্য সব হোস্টিং এর তুলনায় শেয়ার্ড হোস্টিং এর স্পীড কম হয়ে থাকে। কিন্তু তার পরে ও গুগল এর স্পীড টেষ্টে জেনারেট প্রেস থিমে উই বাংলা এর স্কোর ৯৭। তবে আপনি যদি ভিপিএস, ডেডিকেটেড বা ক্লাউড হোস্টিং ব্যবহার করেন তাহলে জেনারেট প্রেস থিমে যে ১০০% লোডিং স্পীড পাবেন তাতে কোন সন্দেহ নেই।

5. External File Dynamic CSS

জেনারেট প্রেস এর ১.১১.০ আপডেট থেকে পারফর্মেন্সের উপর অনেক ইম্প্রুভ আনা হয়েছে। যেমন তার মধ্যে External File Dynamic CSS একটি। এর আগে জেনারেট প্রেসে ইনলাইন সিএসএস ফাইল যুক্ত করতে হতো মেইন স্টাইলশীটের সাথে। কিন্তু এখন জেনারেট প্রেস নতুন অপশন দিয়েছে যার মাধ্যমে আপনি নিজেই ডায়নামিক সিএসএস এক্সটার্নাল ফাইল হিসাবে যুক্ত করতে পারবেন। যা আপনার সাইটের স্পীডে খুবই গুরুত্বপূর্ন ভুমিকা পালন করবে।

যেভাবে ডাইনামিক সিএসএস ফাইল যুক্ত করবেন –

  • WordPress Dashbord > Appearance > Customizer > General.
  • In Dynamic CSS Print Method Select External File option.
  • Click on Regenerate CSS File and press Publish Button.

6. Flexbox Grid জেনারেট প্রেস

Flexbox আপনার সাইটের ডিজাইন এবং পারফর্মেন্সকে আরো একধাপ এগিয়ে নিতে সহায়ক ভুমিকা পালন করবে। জেনারেট প্রেস ৩.০ থেকে নতুন সাইট গুলো Flexbox সিস্টেম ব্যবহার করবে। তবে পুরাতন সাইট গুলো আগের মতোই Floats grid সিস্টেম ব্যবহার করবে। Floats grid এর তুলনায় Flexbox অনেক বেশি লাইট ওয়েট এবং ফাস্টার।

  • Go to WordPress Dashboard
  • Appearance > Customizer > General.
  • Choose Flexbox or Floats in Structure Option.
  • Click Publish Button.

7. ডকুমেন্টেশন এবং সাপোর্ট (Documentation & Support):

যে কোন থিম বা পেজ বিল্ডার ব্যবহার করার ক্ষেত্রে তার ডকুমেন্টেশন এবং সাপোর্ট সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন। আমার মতে বর্তমান মার্কেটে যত গুলো থিম রয়েছে তার মধ্যে জেনারেট প্রেস ডকুমেন্টেশন এবং সাপোর্টেরে দিক থেকে সবার থেকে এগিয়ে থাকবে। আসলে আপনি নিজেও এর সাপোর্ট এবং ডকুমেন্টেশন দেখে অবাক হয়ে যেতে বাধ্য।

docs.generatepress.com এই লিংকের মাধ্যমে আপনি খুব সহজেই জেনারেট প্রেস এর সব ধরনের ডকুমেন্টেশন এক্সেস করতে পারেবেন। General থেকে শুরু করে Customization, Modules এবং Developers এর সকল ধরনের ডকুমেন্টেশন এখানে পেয়ে যাবেন।

কেবল এখানেই শেষ নয়। আপনার যদি অন্য কারো সাইটের কোন একটি ডিজাইন পছন্দ হয় তাহলে তার স্ক্রীনশট নিয়ে সাপোর্ট ফোরামে Create new topic এ ক্লিক করে একটি টিকেট ওপেন করার মাধ্যমে খুব দ্রুত তাদের কাছ থেকে আপনার কাঙ্খিত সমস্যার সমাধান পেয়ে যাবেন।

সুতরাং আপনি যদি Yearly প্যাকেজ গ্রহন করেন তাহলে এই সাপোর্ট ১ বছরের জন্য পাবেন। আর তাই ১ বছরের মধ্যেই যে কোন ডিজাইন বা সমস্যার জন্য তাদের সাথে সরাসরি যোগাযোগ করুন। কিন্তু আপনি যদি লাইফ টাইম প্লান গ্রহন করেন তাহলে সারাজীবনের জন্য এই সুবিধা পাবেন।

8. জেনারেট প্রেস ডিসকাউন্ট (GeneratePress Discount)

শুধু জেনারেট প্রেস নয়, আপনি যখন অনলাইনে যে কোন প্রডাক্ট ক্রয় করতে যাবেন তখন অবশ্যই কুপন কোড বা প্রোমো কোড ব্যবহার করে ডিসকাউন্ট নিতে চাইবেন। কিন্তু আপনি যখনই জেনারেট প্রেস ক্রয় করেন না কেন কোন প্রকার কুপন কোড ছাড়াই ১০% ডিসকাউন্ট পাবেন।

এবং ১ বছর পর ৪০% ডিসকাউন্টে আপনার জেনারেট প্রেস থিমটি রিনিউ করতে পারবেন। তবে সেটা পুরাতন কাষ্টমারদের জন্য নতুন কাষ্টমারদের জন্য নয়।

তবে মজার ব্যাপার হলো, জেনারেট প্রেস নতুন কাষ্টমারদের জন্য নতুন একটি ডিল এনেছে আর সেটা হলো লাইফ টাইম ডিল। এখানে আপনি শুধু মাত্র একবার পেমেন্ট করার মাধ্যমে সারাজীবনের জন্য আপডেট এবং প্রিমিয়াম সাপোর্ট পাবেন।

আপনি ৫০% ডিসকাউন্টেও জেনারেট প্রেস ক্রয় করতে পারেন। তবে সেই অফারটি খুবই রেয়ার। মাঝে মাঝে এনিভার্সারিতে এমন অফার আসতে পারে। কিন্তু আপনি চাইলে ব্লাক ফ্রাইডে এবং সাইবার মানডেতে ২৫% ডিসকাউন্টে জেনারেট প্রেস ক্রয় করতে পারেন। তবে সেই অফার বছরে একবার পাবেন।

যেমন, সাম্প্রতিক সময়ে “Happy Holidays” অফারে ৩০% ডিসকাউন্ট চলছে। তাহলে দেরি না করে এখনি কিনে নিতে পারেন।

9. জেনারেট প্রেস এর জন্য ওয়ার্ডপ্রেস প্লাগইন

আপনি আপনার সাইটে যত কম প্লাগইন ব্যবহার করবেন তা আপনার সাইটের জন্য ততই মঙ্গলকর। কেননা এতে আপনার সাইটের লোড টাইম কমে আসবে। কিন্তু এমন কিছু প্লাগইন রয়েছে যা একটি ওয়ার্ডপ্রেস সাইটে ব্যবহার না করলেই নয়। আবার আপনার কিছু এক্সট্রা ফিচার সমূহ ব্যবহারের জন্যেও প্লাগইন এর প্রয়োজন হবে।

  • Akismet Anti-Spam: একটি সাইটের স্প্যাম কমেন্ট ব্লক করার জন্য Akismet Anti-Spam প্লাগইনটি খুবই গুরুত্বপূর্ন। এটি আপনার সাইটের কমেন্ট স্প্যামিং থেকে রক্ষা করবে।
  • Code Snippets: Code Snippets প্লাগইনটির সাহায্যে কোন প্রকার চাইল্ড থিম তৈরি করা ছাড়াই আপনি functions.php তে পিএইচপি কোড যুক্ত করতে পারবেন। তাছাড়া Code Snippets প্লাগইনটি ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার সাইটে গুগলের যে কোন বাংলা ফন্ট ব্যবহার করতে পারবেন।
  • Rank Math: আমি এসইও এর জন্য Rank Math প্লাগইনটি ব্যবহার করি। তবে আপনি যদি Yoast ব্যবহার করতে চান তাহলে কোন সমস্যা নেই। দুটিই এসইও এর জন্য অনেক ভালো প্লাগইন। আসলে এটা যার যার প্রিফারেন্স।
  • WP Rocket: যে কোন ওয়েবসাইট এর স্পীড এবং লোড টাইম ইম্প্রুম এর জন্য একটি ক্যাশ প্লাগইন ব্যবহার করা অপরিহার্য। আমি উই বাংলা সাইটের জন্য WP Rocket প্লাগইনটি ব্যবহার করি। তবে এটি যেহেতু একটি পেইড প্লাগইন তাই আপনি চাইলে Lite Speed Cache বা WP Super Cache প্লাগইন ব্যবহার করতে পারেন।
  • GenerateBlocks: একটি আর্টিকেলকে আকর্ষনীয় করে তুলতে GenerateBlocks এর ভুমিকা অপরিসীস। GenerateBlocks এর সাহয্যে আপনি আপনার ব্লগ পোষ্টের মধ্যে বিভিন্ন ধরনের কন্টেইনার থেকে শুরু করে বাটন এবং বিভিন্ন ব্লক তৈরি করতে পারবেন। যা আপনার আর্টিকেল গুলোকে অন্যদের থেকে আলাদা এবং দেখতে আকর্ষনীয় করে তুলবে।

উপরোক্ত প্লাগইন গুলো আমি আমার উই বাংলা সাইটে ব্যবহার করি। তবে আপনার সাইটের পারফর্মেন্স আরো বেশি ইম্প্রুভ করতে আমি আপনাদের অবশ্যই একটি ভালো সিডিএন ব্যবহার করার পরামর্শ দেবো। এক্ষেত্রে আপনি প্রতি মাসে ১ ডলার এর বিনিময়ে BunnyCDN ব্যবহার করতে পারেন।

BunnyCDN এবং Google CDN এর উপর পরবর্তীতে আলাদা ভাবে একটি রিভিউ আর্টিকেল প্রকাশ করা হবে।

10. কিভাবে জেনারেট প্রেস প্রিমিয়াম ইনস্টল করবেন?

জেনারেট প্রেস প্রিমিয়াম থিমটি ইনস্টল করতে আপনাকে প্রথমে ওয়ার্ডপ্রেস থেকে জেনারেট প্রেম ফ্রি থিমটি ইনস্টল করে অ্যাক্টিভ করতে হবে। তারপর থিমটির প্রিমিয়াম প্লাগইনটি আলাদা ভাবে অ্যাক্টিভ করতে হবে।

  • Go to WordPress Dashboard
  • Appearance > Themes > Add New
  • Search GeneratePress
  • Install and Activate the Theme.

উপরের নির্দেশনাটি অনুসরন করুন। প্রথমে আপনার সাইটের ওয়ার্ডপ্রেসে লগইন করে Appearance থেকে Themes অপশনে গিয়ে Add New কে ক্লিক করুন। এবং GeneratePress থিমটি সার্চ করে ইনস্টল করে অ্যাক্টিভ করুন।

এবার জেনারেট প্রেস প্রিমিয়াম প্লাগইনটি অ্যাক্টিভ করতে নিচের নির্দেশনা অনুসরন করুন।

Go to GeneratePress site.
Login using GeneratePress Username and Password.
Download page will be displayed.
Download GP Premium Plugin.
Then go back to your WordPress Dashboard.
Go to Plugins > Add New.
Upload GP Premium Plugin
Install and Activate it.
Go to Appearance > GeneratePress.
Enter the License Key and Active for Updates.
  • প্রথমে জেনারেট প্রেস সাইটে আপনার Username এবং Password দিয়ে লগইন করুন।
  • লগইন করার সাথে সাথে আপনাকে Downloads পেজে নিয়ে যাওয়া হবে। এখানে আপনি উপরের ন্যায় GP Premium নামক একটি প্লাগইন দেখতে পাবেন। এবং এটি ডাউনলোড করুন।
  • অতপর পুনরায় আপনার সাইটের ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ডে লগইন করুন। এবং Plugins থেকে Add New অপশনে ক্লিক করুন।
  • এবার জেনারেট প্রেস সাইট থেকে যে প্রিমিয়াম প্লাগইনটি ডাউনলোড করেছেন সেটা আপলোড করুন। অতপর প্লাগইনটি ইনস্টল এবং অ্যাক্টিভ করুন।
  • এখন আপনাকে জেনারেট প্রেস প্রিমিয়াম এর লাইসেন্স কি প্রদান করতে হবে।
  • উপরের ছবিটিতে লক্ষ্য করুন। এখানে GP Premium প্লাগইনটি যেখান থেকে ডাউনলোড করেছেন সেখানেই License Key পেয়ে যাবেন। এই লাইসেন্স কি কপি করে ওয়ার্ডপ্রেসে Appearance > GeneratePress এ গিয়ে অ্যাক্টিভ করুন।

11. জেনারেট প্রেসের বহুল জিজ্ঞাসিত প্রশ্নোত্তর:

  • প্রশ্ন: ১ বছর পর রিনিউ না করলে কি আমার সাইট ব্রেক হয়ে যাবে?
  • উত্তর: না। আপনি যদি থিমটি ১ বছর পর রিনিউ না করেন তাহলে তা আপনার সাইটে কোন প্রকার প্রভাব ফেলবে না। অর্থাৎ আপনি যদি ১ বছর পর রিনিউ না করেন তাহলে কেবল নিয়মিত আপডেটটি পাবেন না। তাছাড়া আর কোন সমস্যা নেই।
  • প্রশ্ন: প্রিমিয়াম ভার্শনে কি ধরনের সাপোর্ট পাওয়া যাবে?
  • উত্তর: ডিজাইন থেকে শুরু করে যে কোন প্রকার সাপোর্ট আপনি তাদের থেকে পাবেন। যেমন অন্য কারো সাইটের ডিজাইন পছন্দ হলে তার স্ক্রীন শট নিয়ে তাদের সাপোর্টে যোগাযোগ করলেই তারা আপনাকে ডিরেকশন দিবে।
  • প্রশ্ন: কত গুলো সাইটে আমি জেনারেট প্রেস প্রিমিয়াম থিম ব্যবহার করতে পারবো?
  • উত্তর: আপনার ক্রয়কৃত একটি লাইসেন্স দিয়ে আপনি সর্বোচ্চ ৫০০ টি ওয়েবসাইটে অ্যাক্টিভ করতে পারবেন। সুতরাং এই বিষয়ে চিন্তার কোন কারন নেই।
  • প্রশ্ন: নিয়মিত আপডেটের মধ্যে কি কি থাকবে?
  • উত্তর: নিয়মিত আপডেটের মধ্যে modules, improved features, performance enhancements, and bug fixes এর মতো সুবিধা গুলো থাকবে।
  • প্রশ্ন: থিম পছন্দ না হলে কিভাবে রিফান্ড পাবো?
  • উত্তর: আপনি যদি জেনারেট প্রেস থিমের সাথে সাচ্ছন্দ বোধ না করেন বা আপনার ভালো না লাগে তাহলে থিমটি ক্রয় করার ৩০ দিনে মধ্যে তাদের কাছ থেকে সম্পূর্ন রিফান্ড পাবেন। এবং এই বিষয়ে আপনাকে কোন প্রকার প্রশ্ন করা হবে না।
  • প্রশ্ন: আমি কি Yearly plan থেকে Lifetime Plan এ আপগ্রেড হতে পারবো?
  • উত্তর: অবশ্যই। আপনি যে কোন সময় Yearly plan থেকে Lifetime Plan এ আপগ্রেড হতে পারবেন।
  • প্রশ্ন: আমি কি Yearly plan থেকে Lifetime Plan এ আপগ্রেড হতে পারবো?
  • উত্তর: অবশ্যই। আপনি যে কোন সময় Yearly plan থেকে Lifetime Plan এ আপগ্রেড হতে পারবেন।
  • প্রশ্ন: জেনারেট প্রেসের জন্য কোন পেজ বিল্ডার ভালো হবে?
  • উত্তর: মজার বিষয় হলো আপনি যদি জেনারেট ব্লক প্লাগইনটি ভালো ভাবে ব্যবহার করতে পারেন তাহলে জেনারেট প্রেসে আপনার কোন প্রকার পেজ বিল্ডার এর প্রয়োজন হবে না। জেনারেট ব্লক প্লাগইনটিও একই ডেভলপারের তৈরি করা। আর এই প্লাগইনটি দিয়ে আপনি আনার সাইটে পেজ বিল্ডার এর মতো ডিজাইন করতে পারবেন।

=শেষ কথা=

জেনারেট প্রেস সম্পর্কে আরো কিছু জানার থাকলে নিচের কমেন্ট বক্সে আপনার মূল্যবান প্রশ্নটি করুন। ইনশাল্লাহ যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

জেনারেট প্রেস থিম কাষ্টমাইজেশনের উপর আরো আকর্ষনীয় আর্টিকেল পেতে আমাদের সাইট ভিজিট করুন। ব্লগিং এবং অনলাইনে আয় এর নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ ফলো করুন। ধন্যবাদ।

Share this

2 thoughts on “জেনারেট প্রেস প্রিমিয়াম এবং ফ্রি ওয়ার্ডপ্রেস থিম রিভিউ।”

Leave a Comment