গুগল সার্চ কনসোল এ ব্লগার সাইট যুক্ত করার নিয়ম।

গুগল সার্চ কনসোল এ ব্লগার সাইট যুক্ত করা খুবই গুরুত্বপূর্ন একটি কাজ। গুগল সার্চ কনসোল এ সাইট যুক্ত না করলে আপনার সাইটটি গুগলে লাইভ হবে না। অর্থাৎ গুগলে সার্চ করে আপনার সাইটটি কখনই পাওয়া যাবে না।

ব্লগিংয়ের ষষ্ঠ পর্বে আজ আলোচনা করব কিভাবে আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এর সাথে যুক্ত করবেন।

গুগল সার্চ কনসোল কি?

​Google Search Console ওয়েবসাইট বা ব্লগিং ভিত্তিক গুগলের একটি ফ্রী সার্ভিস, যা ওয়েবসাইট পর্যবেক্ষণ, রক্ষণাবেক্ষণ করতে এবং সার্চ রেজাল্ট ভিত্তিক সমস্যা সমাধানের ক্ষেত্রে ব্যবহৃত হয়। এছাড়া সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ এর বিভিন্ন সমস্যা সমাধানে এর মাধ্যমে গুগল আপনাকে তথ্য দিয়ে সহায়তা করে।

সার্চ কনসোল মূলত ওয়েবসাইট মালিদের গুগলের সাথে যোগাযোগের অন্যতম একটি অফিসিয়াল মাধ্যম, শুধু তাই নয় গুগল ও প্রত্যেক ওয়েবসাইটের মালিকের সাথে সার্চ কনসোলের মাধ্যমে যোগাযোগ করে থাকে। গুগল সার্চ কনসোল এ আপনার ওয়েবসাইট ভেরিফাইড করা থাকে, গুগল আপনার সাইটের বিভিন্ন ধরনের কভারেজ ইস্যু, ইন্ডেক্সিং এরর এবং পেনাল্টি বিষয়ক তথ্য দিয়ে থাকে।

গুগল সার্চ কনসোল এর ব্লগার সাইট যুক্ত করার প্রক্রিয়া

আপনার ব্লগারের ব্লগ বা ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এর সাথে যুক্ত করতে এখানে ক্লিক করুন অথবা ভিজিট করুন https://search.google.com/search-console/। এখন আপনার কাঙ্ক্ষিত জিমেইলে লগইন করুন।

গুগল সার্চ কনসোল এ লগইন করার পর একটি ড্যাশবোর্ড ওপেন হবে। উপরে বাম পাশের Search Property অপশন থেকে Add Property তে ক্লিক করুন।

গুগল সার্চ কনসোল
Search console add property url prefix

Add property তে ক্লিক করার পর উপরোক্ত পেজ প্রদর্শিত হবে। এখানে আপনি দুইভাবে আপনার ব্লগ বা ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এর সাথে যুক্ত করতে পারবেন। প্রথমটি হচ্ছে Domain এবং দ্বিতীয় টি URL prefix। আমরা URL prefix এর মাধ্যমে আমাদের ব্লগ বা ওয়েবসাইট Search Console এর সাথে যুক্ত করব। সুতরাং URL prefix সিলেক্ট করে সেখানে আপনার ডোমেইন বা সাবডোমেইন টাইপ করুন। অতঃপর Continue বাটনে ক্লিক করুন।

Search console add property html tag

এখন উপরোক্ত পেজ প্রদর্শিত হবে। এখানে আপনি যে উক্ত ব্লগ বা ওয়েবসাইটের মালিক সেটা ভেরিফাই করতে হবে। ভেরিফাই করার জন্য এখানে অনেকগুলো অপশন রয়েছে যেমন HTML file, HTML tag, Google Analytics, Google tag manager। কিন্তু আমরা এখানে HTML tag এর মাধ্যমে আমাদের ব্লগ বা ওয়েবসাইট ভেরিফাই করব।

সুতরাং HTML tag এ ক্লিক করুন। এখানে Google একটি HTML tag প্রদান করবে যেটি কপি করে আপনার ব্লগারের এইচটিএমএল কোড এর মধ্যে সেভ করতে হবে। Copy বাটনে ক্লিক করে সম্পূর্ণ কোডটি কপি করুন। অতঃপর অন্য একটি উইন্ডোতে আপনার ব্লগারে লগইন করুন।

Blogger Theme Edit HTML

এখন আপনার ব্লগারে লগইন করে, বামপাশের সাইডবার থেকে Theme অপশনে গিয়ে Edit HTML এ ক্লিক করুন।

এখানে আপনার ব্লগারের এইচটিএমএল পেজটি ওপেন হবে। তবে কোড গুলো দেখে ভয় পাবার কোন কারন নেই। প্রক্রিয়াটি খুবই সহজ। এখানে আপনি <head> সেকশনটি খুজে বের করুন। যদি অপশনটি খুজে বের করতে অসুবিধা হয় তাহলে কি বোর্ডের Ctrl+F প্রেস করুন এবং সার্চ বক্সে <head> টাইপ করুন। সার্চ বক্সে টাইপ করার সাথে সাথে <head> অপশনটি মার্ক হয়ে যাবে। এখানে গুগল সার্চ কনসোল এর উক্ত কোড টি পেস্ট করে সেভ করতে হবে।

<heade> এর শেষে মাউসের Right button এ ক্লিক করে Enter প্রেস করুন। তাহলে পরবর্তি লাইনে <heade> এর পর একটি blank বা ফাকা line হয়ে যাবে, এখানে HTML tag টি Pest করতে হবে।

<heade> সেকশনে কোডটি পেস্ট করার পর উপরের ডান পাশের Save আইকনটিতে ক্লিক করুন এবং ফাইল টি সেভ করুন। যথাযথভাবে ফাইলটি সেভ হয়ে গেলে Update successful লেখা আসবে। এখন পুনরায় গুগল সার্চ কনসোল এ ফিরে যান।

Search console verify ownership

এখন HTML tag এর Verify অপশনটিতে ক্লিক করুন এবং Ownership Verify করুন।

ভেরিফাই অপশনে ক্লিক করার পর Ownership Verified নামক একটি মেসেজ শো করবে। আপনার ব্লগ বা ওয়েবসাইট যথাযথভাবে গুগল সার্চ কনসোল এর সাথে যুক্ত হয়েছে। এখন Sitemap Submit করতে হবে। নিচের প্রক্রিয়া অনুসরণ করুন।

আরো পড়ুন
মোবাইল দিয়ে তোলা ছবি অনলাইনে বিক্রি করে খুব সহজেই অর্থ উপার্জন করুন।

Submit Sitemap

Search console এ ব্লগ বা ওয়েবসাইট Add করার পর আপনাকে এখানে Sitemap Submit করতে হবে।

Sitemap Submit করতে Search console এ বাম পাশের সাইড বারে Sitemaps অপশনে ক্লিক করুন। অতঃপর লক্ষ্য করুন Add a New Sitemap অপশনে আপনার ব্লগ বা ওয়েবসাইট ডোমেইন এর পাশে একটি বক্স রয়েছে। উক্ত বক্সে sitemap.xml টাইপ করুন এবং SUBMIT বাটনে ক্লিক করুন।

Sitemap যথাযথ ভাবে Submit করা হলে Sitemap Submitted Successfully দেখাবে। এবং Submitted Sitemaps এর Status এ Success লেখা দেখাবে।

এখন আপনার ব্লগ এর পোস্টগুলো কে Search console এ ইনডেক্স করতে হবে। নিচের প্রক্রিয়া অনুসরণ করুন।

Index URL

Search console এ আপনার ব্লগ বা ওয়েবসাইট যুক্ত করার পর, পরবর্তী কাজ হলো আপনার ব্লগে পাবলিশ করা আর্টিকেলগুলো গুগল সার্চ ইঞ্জিনে ইনডেক্স করা। আপনি যদি গুগল সার্চ ইঞ্জিনে আপনার আর্টিকেলগুলো ইন্ডেক্স না করেন তাহলে সেগুলো গুগোল এর সার্চ রেজাল্টে শো করবে না। আর সেটা করতে হয় গুগল সার্চ কনসোল থেকে।

তবে ব্লগ বা ওয়েবসাইটে কোনো একটি আর্টিকেল পোস্ট করার পর 24 ঘন্টার মধ্যে তা স্বয়ংক্রিয়ভাবে গুগলে ইনডেক্স হয়ে যাবে। কিন্তু যদি স্বয়ংক্রিয়ভাবে ইনডেক্স না হয় তাহলে নিচের প্রক্রিয়া অনুসরন করে ম্যানুয়ালি ইনডেক্স করতে পারবেন।

আপনার পোষ্টটি স্বয়ংক্রিয় ভাবে ইনডেক্স হয়েছে কিনা সেটা দেখতে। আপনার Search console Dashboard এ লগ ইন করুন। অতঃপর বামপাশের সাইডবারে URL Inspection এ ক্লিক করুন। এবং সার্চ বক্সে উক্ত আর্টিকেলটির URL বা Permalink প্রদান করুন এবং কীবোর্ড এর Enter বাটনে ক্লিক করুন।

আর্টিকেল বা পোস্ট স্বয়ংক্রিয় ভাবে ইনডেক্স না হয় তাহলে উপরের ছবির ন্যায় একটি মেসেজ দেখাবে। এখন আপনার উক্ত আর্টিকেল বা পোস্টটি ম্যানুয়ালি ইনডেক্স করতে হবে। প্রক্রিয়াটি খুবই সহজ। তার জন্য আপনাকে শুধু Request Indexing এ ক্লিক করতে হবে। এবং ৫-৮ সেকেন্ড অপেক্ষা করুন।

কয়েক সেকেন্ড অপেক্ষার পর Indexing Requested নামক একটি মেসেজ আসবে। অর্থাৎ আপনার URl টি ইনডেক্স এর জন্য Request রাখা হয়েছে। এবং ২৪ ঘন্টার মধ্যে আপনার আর্টিকেল বা পোস্টটি Google ইনডেক্স হয়ে যাবে।

তবে যদি আপনার আর্টিকেল বা পোস্টটি যদি স্বয়ংক্রিয় ভাবে ইনডেক্স হয়ে যায় তাহলে নিচের ছবির ন্যায় একটি মেসেজ দেখাবে।

=শেষ কথা=

Search Console এ সাইট ইনডেক্স করা খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ। সুতরাং ধীরে ধীরে উপরের নির্দেশনা অনুসরণ করুন। যে কোন সমস্যার জন্য আমাদের ফেসবুক পেজে সরাসরি যোগাযোগ করুন। ইনশাল্লাহ দ্রুত সমাধান দেওয়ার চেষ্টা করবো।

Share this

Leave a Comment