ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধি করতে যা যা অবশ্যই করনীয়।

ইনস্টাগ্রাম ফলোয়ার হলো ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের মূল চাবি কাঠি। আজকের এই আর্টিকেলে আমি আলোচনা করবো ইনস্টাগ্রাম ব্যবহারের নিয়ম এবং ফলোয়ার বৃদ্ধি করার উপায় সমূহ সম্পর্কে।

ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধি করার কোন সর্টকাট ওয়ে নেই। তবে বিশেষ কিছু পন্থা অবলম্বনের মাধ্যমে আপনি আপনার প্রোফাইলে ফলোয়ার এর সংখ্যা বৃদ্ধি করতে পারেন।

আরো পড়ুন
ইনস্টাগ্রাম থেকে আয় করার ৬ টি উপায়।

ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধি করার উপায় সমূহ।

ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধির জন্য আপনাকে যে সব বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে তা হলো –

  1. ইনস্টাগ্রাম বায়ো
  2. নিয়মিত পোষ্ট (Post Regularly)
  3. সর্বদা এনগেজ থাকা (Keep Engagement)
  4. Hash Tag এর ব্যবহার
  5. ভালা মানের ছবি (High Quality Photo)
  6. Related Content

1. ইনস্টাগ্রাম বায়ো

আপনার প্রোফাইলের বায়ো অবশ্যই সংক্ষিপ্ত এবং আকর্ষনীয় হতে হবে। ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধি করার ক্ষেত্রে বায়ো খুবই গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে।

আপনি যদি অর্থ আয়ের উদ্দেশ্যে ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকেন, তাহলে অবশ্যই আপনাকে একজন Instagram Influencer হিসাবে কাজ করতে হবে।

Instagram Influencer তাদের বলা হয়, যারা যে কোন একটি বিষয় বা নিশ এর উপর কন্টেন্ট তৈরি করে এবং সেই অনুযায়ী তার ফলোয়ার তৈরি করে। আর নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলটি নির্দিষ্ট নিশ হিসাবে উপস্থাপন করতে হলে আপনার প্রোফাইলের বায়ো সেই ভাবে তৈরি করতে হবে। যাতে করে আপনার ফলোয়াররা খুব সহজেই বুঝে যেতে পারে আপনার প্রোফাইলটি কোন বিষয় সম্পর্কিত।

প্রথমত আপনাকে আপনার প্রোফাইলের সংক্ষিপ্ত বিবরন খুবই আকর্ষনীয় এবং সাবলীল ভাষায় উপস্থাপন করতে হবে। এখানে কোন প্রকার অপ্রাসংগিক কথা লেখা যাবে না।

সংক্ষিপ্ত পরিসরে বায়ো লেখার শেষে অবশ্যই আপনার নিশ রিলেটেড কিছু হ্যাস ট্যাগ ব্যবহার করবেন। এখানে হ্যাস ট্যাগ আপনার প্রোফাইলের র‌্যাংক করার ক্ষেত্রে প্রকার ভুমিকা পালন করবে না। বরং প্রোফাইলের বায়োতে হ্যাস ট্যাগ এর ব্যবহার আপনার ফলোয়ারদের মাঝে আপনার প্রোফাইল সম্পর্কে একটি পজিটিভ ইম্প্রেশন তৈরি করবে।

এছাড়া আপনার প্রোফাইলে অবশ্যই আপনার ইউটিউব চ্যানেল বা আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করবেন। এটি খুবই গুরুত্বপূর্ন একটি ধাপ। কারন এই একটি লিংকের মাধ্যমেই ফলোয়াররা আপনার বিজনেস বা অ্যাফিলিয়েট সাইটে প্রবেশ করবে।

2. নিয়মিত পোষ্ট (Post Regularly)

ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধি করার জন্য আপনাকে অবশ্যই নিয়মিত কন্টেন্ট পোষ্ট করতে হবে। শুধু তাই নয় পোষ্টের সাথে নিয়মিত Story ও পাবলিশ করতে হবে।

নিয়মিত কন্টেন্ট পোষ্ট করা যেমন আপনার ফলোয়ার ধরে রাখতে সহায়তা করবে, ঠিক তেমনি ভাবে নতুন ইউজারদের কাছে আপনার প্রোফাইল সম্পর্কে একটি পজিটিভ ধারনা তৈরি হবে।

বেশির ভাগ ব্লগারদের মতে নিয়মিত পোষ্টের জন্য নিচের পন্থা অবলম্বন করতে পারেন –

  • প্রতিদিন কমপক্ষে ২ টি করে ছবি পোষ্ট করবেন।
  • ছবি পোষ্টের সাথে কমপক্ষে ২ টি করে Stories শেয়ার করবেন।
  • যদিও ইনস্টাগ্রাম মূলত ছবি শেয়ারিং এর জন্য জনপ্রিয়, তবুও সপ্তাহে অন্তত ২-৩ টি ভিডিও আপলোড করার চেষ্টা করবেন। এতে করে আপনার পোষ্ট এনগেজমেন্ট বৃদ্ধি এবং একই সাথে ফলোয়ারও বৃদ্ধি।

সতর্কতা

নিয়মিত কন্টেন্ট পোষ্ট করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। নিয়মিত কন্টেন্ট পোষ্ট করার জন্য অবশ্যই আপনার যথেষ্ট পরিমানে কন্টেন্টের প্রয়োজন হবে। কিন্তু স্বাভাবিক ভাবে প্রতিদিন পাবলিশ করার মতো কন্টেন্ট আপনার কাছে নাও থাকতে পরে।

তাই কন্টেন্টের সল্পতা হলে Regular Post ধরে রাখার জন্য কখনই অপ্রয়োজনীয় পোষ্ট করবেন না। এতে করে আপনার প্রোফাইলের উপর ইউজারদের একটি নেগেটিভ ইম্প্রেশন তৈরি হবে।

সুতরাং কন্টেন্টের সল্পতা হলে প্রয়োজনে পোষ্টের পরিমান কিছুটা কমিয়ে দিতে পারেন তবুও অপ্রয়োজনীয় পোষ্ট করা যাবে না।

3. সর্বদা এনগেজ থাকা (Keep Engagement)

অর্গানিক ভাবে ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধি করার জন্য সবচেয়ে কার্যকরী উপায় হলো সর্বদা ফলোয়ারদের সাথে এনগেজ থাকা।

এটা কেন এত বেশি কার্যকরী তা বুঝাতে আপনাকে একটি উদাহরন দেওয়া যেতে পারে। একটা বিষয় লক্ষ্য করুন, আমারা যখন ইনস্টাগ্রামে ফলোয়ার রিকোয়েস্ট পাঠাই তখন বেশির ভাগ সময় তদেরকেই রিকোয়েস্ট গুলো পাঠানো হয় যারা বিভিন্ন রিসেন্ট পোষ্টে কমেন্ট এবং লাইক করেছে। কারন আমরা মনে করি ঐ সকল ব্যবহারকারীরা নিয়মিত ইনস্টাগ্রামে অ্যাক্টিভ থাকে। এবং তাদের ফলোয়ার রিকোয়েস্ট পাঠালে তারা ও ফলো ব্যাক করবে।

ঠিক তেমনি ভাবেই আপনিও যদি নিয়মিত আপনার ফলোয়ারদের বিভিন্ন রিসেন্ট পোষ্টে কমেন্ট এবং লাইক করেন তাহলে স্বাভাবিক ভাবেই আপনার নিকটও নতুন নতুন ফলোয়ার রিকোয়েস্ট আসার সম্ভাবনা বেড়ে যাবে।

শুধু তাই নয়, আপনার একাউন্টে যদি অলরেডি ভালো পরিমানে ফলোয়ার থাকে তাহলে নিয়মিত তাদের কমেন্টের রিপ্লাই দিন। এতে করে আপনার একাউন্টে Regular Engagement তৈরি হবে এবং আপনার ফলোয়াদের সাথে একটা ভালো Understanding তৈরি হবে।

Engagement বিষয়ে করেকটি গুরুত্বপূর্ন পরামর্শ –

  • সপ্তাহে অন্তত দুই থেকে তিন বার লাইভ সেশন করতে পারেন। এটা ফলোয়ারদের সাথে সরাসরি সুসম্পর্ক তৈরি করার অন্যতম একটি মাধ্যম।
  • নিয়মিত আপনার পোষ্ট গুলোতে আসা প্রত্যেকটি কমেন্ট এর রিপ্লাই দিন।
  • ছবি এবং ভিডিও পোষ্টের সাথে নিয়মিত Stories শেয়ার করতে ভুলবেন না।
  • একাউন্ট তৈরির প্রথম পর্যায়ে বা আপনার একাউন্টটি যদি নতুন হয়ে থাকে তাহলে আপনার নিশ রিলেটেড অন্যান্য প্রোফাইল ফলো করুন এবং নিয়মিত তাদের পোষ্টেও কমেন্ট করুন। এতে করে আপনার নতুন ফলোয়ার পাবার সম্ভাবনা বহুলাংশে বেড়ে যাবে।

4. Hash Tag এর ব্যবহার

ফেসবুকে হ্যাস ট্যাগের তেমন কোন কার্যকারিতা না থাকলেও ইনস্টাগ্রামের ক্ষেত্রে তা সম্পুর্ন ভিন্ন। ইনস্টাগ্রামের ক্ষেত্রে হ্যাস ট্যাগ খুবই গুরুত্বপূর্ন। আর ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধিতে ও এটি অনেক কার্যকরী ভূমিকা পালন করে।

এখানে আপনি যতো বেশি Hash Tag ব্যবহার করবেন আপনার পোষ্ট গুলোও ততো বেশি ইনস্টাগ্রাম ব্যবহারকারীর কাছে পৌছে যাবে। প্রত্যেকটি পোষ্টে আপনি ২৫ থেকে ৩০ টি হ্যাস ট্যাগ ব্যবহার করতে পারবেন।

তবে লক্ষ্য রাখতে হবে আপনার পোষ্টে ব্যবহৃত হ্যাস ট্যাগ গুলো যেন অবশ্যই আপনার পোষ্টের নিশ রিলেটেড হয়। নতুবা অপ্রয়োজনীয় হ্যাস ট্যাগ ব্যবহার করে আপনি পিপল রিচ পাবেন ঠিকই কিন্তু সেখানে কোন ফলোয়ার পাবার কোন সম্ভাবনা থাকবে না। এবং একই সাথে আপনার প্রোফাইল ও তার নিজস্ব স্বকীয়তা হারাবে।

5. ভালা মানের ছবি (High Quality Photo)

কথায় আছে, ”স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন” ঠিক তেমনি ভাবে, ইনস্টাগ্রাম ফলোয়ার শুধু বৃদ্ধি করলেই কাজ হবে না। আপনাকে আপনার ফলোয়ার ধরে রাখারও ব্যবস্থা করতে হবে। আর সেক্ষেত্রে High Quality Photo খুবই কার্যকরী ভুমিকা পালন করতে পারে।

ইনস্টাগ্রামে সর্বদা High Quality Photo আপলোড করার চেষ্ট করবেন। মনে রাখবেন ৫০ থেকে ৭০ ভাগ মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করে শুধুমাত্র High Quality Photo এর জন্য। আর এমতাবস্থায় যদি আপনার প্রোফাইলের ছবি গুলোর কোয়ালিটি ভালো না হয় তাহলে স্বাভাবিক ভাবেই আপনার ফলোয়ার ধীরে ধীরে হারিয়ে যাবে।

কেবল High Quality Photo বলে কথা নয়। আপনাকে অবশ্যই ফটো গুলো এডিট করে তা আরো আকর্ষনীয় করে তুলতে হবে।

সর্বদা একাউন্টে একই ধরনের নিশ রিলেটেড কন্টেন্ট পাবলিশ করার চেষ্টা করুন। মনে করুন, আপনার ইনস্টাগ্রাম একাউন্টটি একটি টেক রিলেটেড প্রোফাইল। এখন যদি আপনি একদিন টেক রিলেটেড কন্টেন্ট, একদিন ট্রাভেল, আবার অন্যদিন খাবার রিলেটেড কন্টেন্ট পাবলিশ করেন।

তাহলে স্বাভাবিক ভাবেই মানুষ বুঝবে এটা একটা জগা-খিচুরি প্রোফাইল। যার দরুন আপনার একাউন্টে নতুন ফলোয়ার যেমন আসবে না, ঠিক তেমনি পুরাতন ইনস্টাগ্রাম ফলোয়াররাও ধীরে ধীরে আনফলো করবে।

=শেষ কথা=

আপনি চাইলে আপনার প্রোফাইল প্রোমোট করার মাধ্যমেও ভালো পরিমান ইনস্টাগ্রাম ফলোয়ার বৃদ্ধি করতে পারেন। তবে মূল বিষয় হলো আপনার প্রোফাইলে যদি ভালো বা অ্যাট্রাক্টিভ কন্টেন্ট না থাকে তাহলে কখনোই সেই ফলোয়ার ধরে রাখতে পারবেন না।

তাই প্রথমে কন্টেন্টের উপর ফোকাস করুন। আপনার কন্টেন্ট যদি ভালো হয় তাহলে স্বাভাবিক ভাবেই আপনার ফলোয়ারের সংখ্যা বৃদ্ধি পাবে।

আমাদের ফেসবুক পেজের সাথে কানেক্টেড থাকতে এখানে ক্লিক করুন। এবং পরবর্তী আর্টিকেল পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Share this

Leave a Comment