কিওয়ার্ড কি? কত প্রকার? জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ টুলস সমুহ।

কিওয়ার্ড রিসার্চ SEO এর গুরুত্বপূর্ণ একটি অংশ। ব্লগিং এর সাথে কিওয়ার্ড রিসার্চ শব্দটি ওতপ্রোতভাবে জড়িত। আপনি একজন সাধারন ব্লগার হোন বা একজন Affiliate marketer হোন, আপনার অবশ্যই Keyword রিসার্চ সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে।

কিওয়ার্ড রিসার্চ এর আজকের প্রথম পর্বে আমি আলোচনে করবো-

  1. কিওয়ার্ড কি?
  2. কিওয়ার্ড কত প্রকার এবং কি কি?
  3. কিওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব কিরুপ?
  4. মার্কেটে জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ টুলস সমুহ কি কি?

কিওয়ার্ড কি?

কিওয়ার্ড হলো এমন একটি শব্দ বা শব্দগুচ্ছ যা একটি আর্টিকেল বা একটি ওয়েব পেজের মূল বিষয়বস্তু কে নির্দেশ করে। অর্থাৎ কিওয়ার্ড হচ্ছে সেই সকল শব্দ বা শব্দগুচ্ছ যা ব্যবহার করে কোন একজন ব্যক্তি গুগল বা অন্য যেকোন সার্চ ইঞ্জিনের মাধ্যমে তার কাঙ্খিত পণ্য বা সেবা অনুসন্ধান করে থাকে।

উদাহরণস্বরূপ বলতে গেলে, মনে করুন, আপনি কফি তৈরি করবেন। কিন্তু কফি কিভাবে তৈরি করতে হয় সেটা আপনি জানেন না। সুতরাং কিভাবে কফি তৈরি করবেন সে বিষয়ে জানতে হলে আপনাকে হয়তোবা এই বিষয়ে কোন একটি আর্টিকেল পড়তে হবে অথবা একটি ভিডিও দেখতে হবে। যার জন্য আপনাকে এখন গুগল বা অন্য যেকোন সার্চ অপশনে এ বিষয়ে সার্চ করতে হবে।

এখন আপনি গুগলে গিয়ে “How to make a coffee?” লিখে সার্চ করলেন। অতঃপর কিভাবে কফি তৈরি করতে হয় সেই সম্পর্কে গুগল আপনাকে কিছু ওয়েবসাইট এর আর্টিকেল এবং ভিডিও প্রদর্শন করল। অর্থাৎ “How to make a coffee?” লিখে সার্চ করার জন্য আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে গেলেন। এখানে “How to make a coffee” হল একটি কিওয়ার্ড। আবার আপনি চাইলে শুধু “Coffee” লিখেও গুগলে সার্চ করতে পারেন, এক্ষেত্রে শুধু “Coffee” হবে একটি কিওয়ার্ড।

সহজ কথায়, keyword হল ওই সকল শব্দ বা শব্দ গুচ্ছ যা লিখে কেউ গুগল এ সার্চ দেয়। অর্থাৎ আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল এর জন্য গুগল বা অন্য যেকোন সার্চ ইঞ্জিনে যে শব্দ বা শব্দগুচ্ছ লিখে সার্চ করবেন সেটি হচ্ছে একটি Keyword

কিওয়ার্ড কত প্রকার?

কিওয়ার্ড কত প্রকার এই প্রশ্নের সঠিক কোন উত্তর নেই। বিভিন্ন বিষয়বস্তুর উপর ভিত্তি করে keyword এর প্রকারভেদ হয়ে থাকে। তবে কিওয়ার্ড মূলত দুই প্রকার।

  1. Head terms Keyword
  2. Long-tail keywords

Head terms Keyword এবং Long tail keyword কি এসম্পর্কে বুঝতে হলে উপরের উদাহরণটি দেওয়া যেতে পারে।

আপনি যদি গুগোল বা অন্য কোন সার্চ ইঞ্জিনে শুধু Coffee লিখে সার্চ করেন তাহলে সেটি হচ্ছে Head terms Keyword। অপরদিকে যদি How to make a coffee লিখে সার্চ করেন তাহলে সেটি হবে Long-tail keyword

অর্থাৎ সোজা বাংলায়, ছোট ছোট মূল শব্দ কে Head terms Keyword বলে। এবং অনেকগুলো শব্দ একত্রে যুক্ত হয়ে যে শব্দগুচ্ছ বা বাক্যের ন্যায় গঠিত হয়ে থাকে সেটিকে Long-tail keyword বলা হয়। Head terms Keyword কে Short-tail keyword ও বলা হয়ে থাকে।

কিওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব

বলা হয়ে থাকে, সঠিক Keyword বিহীন আর্টিকেল – চালকবিহীন নৌকার মতন।

একটি ব্লগ বা আর্টিকেল এর জন্য সঠিক Keyword নির্বাচন করার প্রক্রিয়াই হলো কিওয়ার্ড রিসার্চ। কিওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ সেটা জানতে হলে আপনাকে আগে জানতে হবে কিভাবে একটি ব্লগ বা আর্টিকেল রেঙ্ক করে? এবং কিভাবে একটি আর্টিকেল সার্চ ইঞ্জিনের প্রথম সারির ফলাফল গুলোর মধ্যে আসে?

খুব স্বাভাবিকভাবেই একটি বিষয় খেয়াল করুন, একটি ব্লগ বা আর্টিকেল সার্চ ইঞ্জিনের প্রথম সারির ফলাফল গুলোর মধ্যে আসতে হলে সর্বপ্রথম কোন ধাপ অতিক্রম করতে হচ্ছে?

ঠিক ধরেছেন, পাঠক এবং লেখকের উভয়ের ক্ষেত্রেই একটি ব্লগ বা আর্টিকেল এর শুরু হচ্ছে Keyword দিয়ে। যেমন একজন লেখক সর্বপ্রথম কিওয়ার্ড নির্বাচন করার মাধ্যমে তাঁর লেখার বিষয়বস্তু তৈরি করছে, আবার অন্যদিকে একজন পাঠক সেই কিওয়ার্ড দিয়েই গুগলে সার্চ করছে তার কাঙ্খিত ফলাফল এর জন্য।

অর্থাৎ লেখক এবং পাঠক দুই দিক থেকেই শুরুটা হচ্ছে Keyword থেকে।

সঠিক কিওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব অপরিসীম। একটি ব্লগ বা ওয়েবসাইটের মূল সম্পদ হচ্ছে ট্রাফিক বা ভিজিটর। আর আপনার ব্লগে এই ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসার ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি সঠিক Keyword নির্বাচনে ব্যর্থ হন তাহলে আপনি ব্লগিং ক্যারিয়ারে ব্যর্থ হবেন।

অর্থাৎ যে উদ্দেশ্যেই ব্লগিং করুন না কেন আপনাকে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করতে হবে।

কিওয়ার্ড রিসার্চ টুল

যে সমস্ত অ্যাপ্লিকেশনের মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ করতে হয় সেগুলো কিওয়ার্ড রিসার্চ টুলস নামে পরিচিত। অনলাইন জগতে অনেকগুলো কিওয়ার্ড রিসার্চ টুলস রয়েছে যার বেশিরভাগই পেইড অ্যাপ্লিকেশন অর্থাৎ উক্ত অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে। তবে কিছু ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুলস রয়েছে যা ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার ব্লগ এর জন্য সঠিক Keyword নির্বাচন করতে পারেন।

ব্যবহার এবং জনপ্রিয়তার দিক থেকে বিবেচনা করে কয়েকটি গুরুত্বপূর্ণ কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে নিম্নে আলোচনা করা হল।

জনপ্রিয় কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুলস

  1. Google AdWords: Keyword Planner (ফ্রী)
  2. Google Trends (ফ্রী)
  3. Soovle (ফ্রী)
  4. KeywordTool.io (ফ্রী+পেইড)
  5. Ahrefs Keywords Explorer (পেইড)
  6. SEMrush (পেইড)
  7. Moz Keyword Explorer (পেইড)
  8. Keywords Everywhere (পেইড)

Google AdWords: Keyword Planner

Keyword-Planner

গুগোল এর প্রোডাক্ট মানেই সাধ্যের মধ্যে সবটুকু সুখ। অর্থাৎ অনলাইন মার্কেটিং এর ভাষায় যেখানে কোন প্রকার অর্থ পরিশোধ না করেই সম্পূর্ণ ফ্রিতে সর্বোচ্চ সুবিধা পাবেন। তবে তার মানে এই নয় বাজারে থাকা সবগুলো কিওয়ার্ড টুলস থেকে এটি বেস্ট। বরং যতগুলো ফ্রী কিওয়ার্ড টুলস রয়েছে তার মধ্যে Keyword Planner সবচেয়ে বেশি জনপ্রিয়।

আপনি যদি ব্লগিং বা কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে নতুন হয়ে থাকেন তাহলে Keyword Planner আপনার জন্য বেস্ট একটি মাধ্যম। এখানে খুব সহজেই আপনি কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনার ব্লগ বা আর্টিকেলের জন্য সঠিক Keyword নির্বাচন করতে পারবেন।

গুগল কিওয়ার্ড প্ল্যানার এর মাধ্যমে আপনি জানতে পারবেন একটি কিওয়ার্ডের Average Monthly Searches, Competition, Ad Impression Share, Top of Page bid High/Low। আপনি চাইলে Settings থেকে নিদৃষ্ট দেশ এবং ভাষা ও সিলেক্ট করে দিতে পারেন।

আমরা যখন বিভিন্ন টুলস ব্যবহার করে একটি কিওয়ার্ডের ফলাফল যাচাই করি তখন প্রায় সকল কিওয়ার্ড টুলস বিগত এক বছর বা কয়েক মাস এর উপর ভিত্তি করে একটি আনুমানিক তথ্য প্রদর্শন করে থাকে। কিন্তু Google Trends গুগলের তৈরি এমনই একটি ব্রাউজার অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে আপনি খুব সহজেই জানতে পারবেন কোন দেশে কোন টপিকস এর উপর সবচেয়ে বেশি সার্চ করা হচ্ছে এবং সাম্প্রতিক সময়ে ট্রেন্ডিং টপিকস’ কোনটি। অর্থাৎ আপনি যদি এই মুহূর্তে জানতে চান আমেরিকাতে কোন বিষয়ের উপর সবচেয়ে বেশি সার্চ করা হচ্ছে এবং সেখানকার সাম্প্রতিক ভাইরাল টপিক গুলো কি কি তাহলে Google Trends ব্যবহার করতে হবে।

Soovle

Soovle হলো এমনই একটি ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুল যা ব্যবহার করার মাধ্যমে আপনি একই সাথে একাধিক সার্চ ইঞ্জিন তথা Google, Bing, Yahoo, Wikipedia, Answer’s, Amazon এর জন্য কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। এমনকি এই কী-ওয়ার্ড রিসার্চ টুলটি YouTube এর জন্যে ও Keyword সাজেস্ট করে থাকে।

অর্থাৎ আপনি যদি একই সাথে কয়েকটি সার্চ ইঞ্জিনের কিওয়ার্ড রিসার্চের ফলাফল পেতে চান তাহলে অবশ্যই Soovle ব্যবহার করতে পারেন। সুতরাং একই সাথে কয়েকটি প্লাটফর্মের জন্য কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে Soovle এর ব্যবহার সত্যিই অবাক করার মত।

KeywordTool.io

KeywordTool.io

Soovle এর মতো KeywordTool.io দিয়ে ও একই সঙ্গে অনেকগুলো সার্চ ইঞ্জিনের জন্য কিওয়ার্ড রিসার্চ করতে পারেন। KeywordTool.io এর আরো একটি অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এই টুল ব্যবহার করার মাধ্যমে আপনি বাংলা ভাষার কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। যা বর্তমান মার্কেটে থাকা অন্য কোন কিওয়ার্ড রিসার্চ টুলে এই সুবিধা পাবেন না।

তবে সমস্যা হচ্ছে এই টুলসের একটি ফ্রি ভার্সন এবং পেইড ভার্সন রয়েছে। ফ্রী ভার্সনে শুধুমাত্র আপনি আপনার কাঙ্ক্ষিত Keyword গুলোর একটি আইডিয়া পাবেন তবে আপনি যদি পেইড ভার্সনে মুভ করতে পারেন তাহলে সেখানে সার্চ ভলিউম থেকে শুরু করে বিভিন্ন ট্রেন্ড সুবিধা পাবেন।

ফ্রী ভার্শন এ সার্চ ভলিউম সুবিধা না দিলেও বাংলা কিওয়ার্ড রিসার্চের জন্য আপনি KeywordTool.io ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে বাংলা কীওয়ার্ড সম্পর্কে সম্যক একটি ধারণা অর্জন করতে পারবেন।

Ahrefs Keywords Explorer

Ahrefs Keywords Explorer একটি সম্পূর্ণ পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস। আপনার যদি বাজেটে সমস্যা না থাকে তাহলে এই Ahrefs Keywords Explorer টুলটি আপনার জন্য বেস্ট। সাধারন ব্লগার থেকে শুরু করে অ্যাফিলিয়েট মার্কেটিং ব্লগারদের কাছে এটি তুমুল জনপ্রিয় একটি কিওয়ার্ড রিসার্চ টুল।

এখানে আপনি কিওয়ার্ড নির্বাচন করার পাশাপাশি আপনার কম্পিটিটর কিভাবে কাজ করছে তার পূর্ণ ডিরেকশন পেয়ে যাবেন।

SEMrush

semrush

পেইড কীওয়ার্ড রিসার্চ টুলস গুলোর মধ্যে SEMrush আরো একটি জনপ্রিয় টুলস। Ahrefs Keywords Explorer এর মতো SEMrush দিয়ে ও সাইট অডিট থেকে শুরু করে কম্পিটিটরেরে ব্যাকলিঙ্ক পর্যবেক্ষণ এর মতো অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে পারবেন। আপনার যদি বাজেটের সমস্যা না থাকে তাহলে SEMrush ব্যবহার করতে পারেন।

Moz Keyword Explorer

Moz-keyword-research
Moz-keyword-research

Ahrefs Keywords Explorer এবং SEMrush এর মতো Moz Keyword Explorer ও অনেক অনেক বেশি জনপ্রিয়। এই টুল ব্যবহার করার মাধ্যমে আপনার কম্পিটিটরের আর্টিকেল কোন কিওয়ার্ড এ র‍্যাঙ্ক করছে তার সম্পূর্ণ বিস্তারিত দেখতে পারেন। আপনি ক্রোম ব্রাউজার এক্সটেনশন এর মাধ্যমে ও Moz Keyword Explorer ব্যবহার করতে পারেন। Moz Keyword Explorer এর অন্যতম একটি বড় সুবিধা হলো, এটি পেইড হলে ও প্রতি মাসে ১০ টি সার্চ আপনি ফ্রিতে করতে পারবেন।

Keywords Everywhere

Keywords Everywhere মূলত একটি ব্রাউজার এক্সটেনশন। গুগল ক্রোমের পাশাপাশি আপনি এটি মজিলা ফায়ার-ফক্সে ও Add-on হিসাবে ব্যবহার করতে পারবেন। এই এক্সটেনশন এর মাধ্যমে আপনি খুব সহজে গুগল সার্চ অপশনে যে কোন Keyword এর মান্থলি সার্চ ভলিউম সহ CPC ও কম্পিটিশন দেখতে পাবেন। অর্থাৎ আপনার এর জন্য অতিরিক্ত কোন প্রকার টুলস এর প্রয়োজন নেই। শুধু মাত্র গুগল সার্চ রিজাল্টেই আপনি আপনার কাঙ্ক্ষিত কীওয়ার্ড এর সম্পূর্ণ বিবরণ পেয়ে যাবেন।

Keywords Everywhere ব্রাউজার এক্সটেনশন এর আরো একটি অন্যতম ফিচার হলো, এখানে আপনি Google সার্চ রিজাল্টের মত People Also Search For এর মত গুরুত্বপূর্ণ ফিচার পেয়ে যাবেন। যার মাধ্যমে আপনি একটি কীওয়ার্ড এর সাথে সামঞ্জস্যপূর্ণ অন্যান্য কীওয়ার্ড গুলো ও খুব সহজে পেয়ে যাবেন।

বিশেষ দ্রষ্টাব্য

কিওয়ার্ড রিসার্চ এর প্রথম পর্বে আজ আলোচনা করা হয়েছে, কিওয়ার্ড কি এবং কত প্রকার ? কিওয়ার্ড রিসার্চ কি? এবং জনপ্রিয় কয়েকটি কিওয়ার্ড টুলস সমুহ কি কি?

কিওয়ার্ড রিসার্চ এর পরবর্তী পর্ব গুলোতে আলোচনা করা হবে কিভাবে আপনি খুব সহজে কোন প্রকার অর্থ খরচ না করেই খুব দ্রুত এবং সহজ উপায়ে সঠিক কিওয়ার্ড খুজে নিতে পারেন।

ব্লগিং সম্পর্কিত ধারাবাহিক আর্টিকেল সমূহ গুলো পড়তে এখানে ক্লিক করুন। আশা করি উপকৃত হবেন।

ব্লগ বা ওয়েবসাইটের SEO সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেল সমূহ।

ডোমেইন এবং হোস্টিং গাইডলাইন সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেল সমূহ।

Share this

Leave a Comment