এসইও কি? কত প্রকার? এসইও কিভাবে কাজ করে?

আজকের আর্টিকেলের বিষয়বস্তু – এসইও কি? কত প্রকার? SEO কিভাবে কাজ করে?

বর্তমান সময়ে ব্লগিং মানে শুধু আর্টিকেল লেখা নয়। বরং আর্টিকেল লেখার পাশাপাশি SEO সম্পর্কে বিস্তর জ্ঞান থাকা আবশ্যক। কেননা বর্তমান সময়ে একটি ব্লগ বা ওয়েবসাইটের সফলতা অনেকাংশে নির্ভর করে এসইও এর উপর।

এক নজরে বিষয়রস্তু-

এসইও কি?

এসইও এর পূর্ণরুপ হলো Search Engine Optimization। আপনার ব্লগ বা ওয়েবসাইটকে সার্চ ইন্জিন ফলাফল এর প্রথম পেজে আসার উপযোগী করে তোলার প্রক্রিয়ায় হলো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন।

অর্থাৎ এটি হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে সার্চ ইন্জিন গুলো তথা Google, Bing/Yahoo, Yandex থেকে ব্লগ বা ওয়েবসাইট এর জন্য ফ্রী ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসা হয়।

আরো সহজ ভাবে বলতে গেলে, আপনি যখন কোন নতুন ব্লগ বা ওয়েবসাইট তৈরি করবেন তখন সেটা প্রাথমিক ভাবে গুগল বা অন্য কোন সার্চ ইন্জিনে সার্চ করে পাবেন না। এর জন্য আপনাকে উক্ত ব্লগ সাইটটি Google Search Console এ Index করতে হবে। এটি SEO এর একটি অংশ।

আবার, আপনি যখন স্বাভাবিক ভাবে একটি আর্টিকেল লিখবেন তখন সেটা গুগল সার্চ রেজাল্ট এর প্রথম পেজে দেখতে পাবেন না। এর জন্য আপনাকে আর্টিকেলটির অন পেজ SEO ঠিক ভাবে করতে হবে।

আমরা যতই শখের বসে ব্লগ বা ওয়েবসাইট তৈরি করি না কেন, আমাদের সবারই উদ্দেশ্য থাকে এক সময় এই ব্লগ বা ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করা। যার জন্য SEO সম্পর্কে যথাযথ জ্ঞান অর্জন করা আবশ্যক।

এসইও কত প্রকার?

এসইও কি এর পরই প্রশ্ন আসে SEO কত প্রকার? SEO মূলত 2 প্রকার-

  • অন পেজ এসইও (On-Page SEO)
  • অফ পেজ এসইও (Off-Page SEO)

অন পেজ এসইও (On-Page SEO)

On-page SEO বিষয়টা শুনতে অনেকটা কঠিন মনে হলেও আসলে বিষয়টা খুবই সিম্পল। মূলত একটি ব্লগ তৈরি করা থেকে শুরু করে ডিজাইন, কাস্টমাইজেশন, কন্টেন্ট রাইটিং এবং সার্চ ইন্জিনে ইন্ডেক্স করা অবদি যাবতীয় কার্যক্রম সমুহ On-page SEO এর অন্তর্ভুক্ত।

On-page SEO এর মধ্যে যেসব বিষয় অন্তর্ভুক্ত রয়েছে-

  • Website indexed
  • Keyword Research
  • Title Optimization
  • Image Optimization
  • Inbound Link – Outbound Link
  • Using Tags
  • Meta Description
  • URL Optimization
  • Responsive Theme/Template
আরো পড়ুন
On Page SEO কি? কেন করবেন ও কিভাবে করবেন?

অফ পেজ এসইও (Off-Page SEO)

অফ পেজ এসইও হলো SEO এর এমন একটি প্রক্রিয়া যার সম্পুর্নটাই ব্লগ বা ওয়েবসাইটের বাইরে থেকে করতে হয়। ব্লগ বা ওয়েবসাইটের আর্টিকেল Publish করার পর থেকেই অফ পেজ এসইও এর কার্যক্রম শুরু হয়।

ব্লগ বা ওয়েবসাইটের Backlink তৈরি করা থেকে শুরু করে Social sharing, DA এবং PA বৃদ্ধি করার সকল কার্যক্রম অফ পেজ এসইও এর অন্তর্ভূক্ত।

সহজ কথায় বলতে গেলে, একটি ব্লগ বা ওয়েবসাইটের পাবলিসিটি করার সকল কার্যক্রম গুলোকেই অফ পেজ এসইও বলা হয়।

অফ পেজ এসইও এর মধ্যে রয়েছে-

  • Trust
  • Backlink
  • Social media sharing
  • Domain authority
  • Page authority
  • Guest posting

এছাড়া আরো 3 টি কার্যক্রম রয়েছে যা বর্তমান সময়ে অফ পেজ এসইও এর ক্ষেত্রে তেমন কোন প্রভাব ফেলে না। অর্থাৎ যা না করলেও সমস্যা নেই, তা হল-

  • Directory submission
  • Forum Posting
  • Blog commenting

অফ পেজ এসইও সম্পর্কে পরবর্তী আর্টিকেলে বিস্তারিত অলোচনা করা হবে। অনুগ্রহ করে সাথে থাকবেন।

এসইও এর গুরুত্ব কেমন?

এসইও কত প্রকার এর পরেই আসে এসইও এর গুরুত্ব কেমন? একটি আর্টিকেল লেখার পর যদি তা গুগলের প্রথম পেজে প্রদর্শিত না হয় তাহলে সেখান থেকে কোন লাভ আশা করা যায় না। কেননা আমরা নিজেদের কথায় চিন্তা করে দেখি, আমরা যখন গুগলে কোন কিছু লিখে সার্চ করি তখন কেবল গুগলের প্রথম পেজ থেকেই আমাদের কাঙ্খিত ফলাফল খুজে বের করার চেষ্টা করি।

অর্থাৎ আমরা ও যদি আমাদের ব্লগ সাইট বা আর্টিকেলটি গুগলের প্রথম পেজে নিয়ে আসতে না পারি তাহলে আমাদের সাইটেও ভিজিটর বা ট্রাফিক আসার কোন সম্ভাবনা থাকবে না।

SEO এর গুরুত্ব কেমন? এই প্রশ্নের উত্তরে একটি উদাহরন দেওয়া যেতে পারে, মনে করুন অনেক বড় একটি বাজারে আপনি ছোট্ট একটি দোকান ভাড়া নিলেন। আর আপনার দোকানটি যেহেতু নতুন, সেহেতু সেই বাজারের ক্রেতাগন আপনার দোকান সম্পর্কে অবগত নয়। তাই আপনার দোকানের বিক্রি হবে না বললেই চলে।

কেননা আপনার দোকানে তখনই বিক্রয় হবে যখন মানুষ আপনার দোকান এবং দোকানে কি ধরনের পণ্য পাওয়া যায় সেই বিষয়ে অবগত হবে। অর্থাৎ এখানে আপনার দোকানের পরিচিতি পাবার জন্য তার পাবলিসিটি করতে হবে। যার দরুন আপনার দোকানে ক্রেতা আসবে এবং আপনার বিক্রি ও বৃদ্ধি পাবে।

ব্লগিং এর ক্ষেত্রে এই পাবলিসিটি বিষয়টা কাজ করে SEO হিসাবে।

অন পেজ এসইও এর গুরুত্ব

SEO কেন এত গুরুত্ব সে বিষয়ে জানতে নিচের এক্সপেরিমেন্টটি লক্ষ্য করুন- মনে করুন আপনি ”গুগল থেকে আয়” কিওয়ার্ডটির উপর আর্টিকেল লিখছেন।

এসইও কি?
"গুগল থেকে আয়"

উপরের ছবিটি লক্ষ্য করুন। গুগল সার্চ বক্সে আপনার কিওয়ার্ডের প্রথমে এবং শেষে (“) চিহ্নটি দিয়ে Enter প্রেস করুন। সার্চ ফলাফলটি লক্ষ্য করুন, এখানে দেখতে পাচ্ছেন ”গুগল থেকে আয়” কিওয়ার্ডটির উপর মোট 4640 ফলাফল প্রদর্শিত হয়েছে। অর্থাৎ 4640 টি ব্লগ বা ওয়েবসাইটে গুগল থেকে আয় কিওয়ার্ডটির উপর আর্টিকেল লেখা হয়েছে।

এখন আপনাকে দেখতে হবে 4640 টি ব্লগ বা ওয়েবসাইটের মধ্যে কতজন ব্লগার ভালো ভাবে তাদের আর্টিকেলের On-Page SEO করেছে।

seo কিভাবে কাজ করে?
allintitle:গুগল থেকে আয়

উপরের ছবিটি লক্ষ্য করুন। গুগল সার্চ বক্সে আপনার কিওয়ার্ডের প্রথমে allintitle: টাইপ করে Enter প্রেস করুন। এখন দেখুন সার্চ ফলাফল 4640 থেকে তা মাত্র 460 এ চলে এসেছে। অর্থাৎ 4640 টি আর্টিকেলের মধ্যে মাত্র 460 টি আর্টিকেলের Title এ উক্ত কিওয়ার্ডটি ব্যবহার করা হয়েছে।

seo কিভাবে কাজ করে?
allinurl:গুগল থেকে আয়

উপরের ছবিটি লক্ষ্য করুন। এবার সার্চ বক্সে আপনার কিওয়ার্ডের প্রথমে allinurl: টাইপ করে Enter প্রেস করুন। এখন দেখুন সার্চ ফলাফল 460 থেকে তা মাত্র 136 এ চলে এসেছে। অর্থাৎ 460 টি আর্টিকেলের মধ্যে মাত্র 136 টি আর্টিকেলের URL বা Permalink এ উক্ত কিওয়ার্ডটি ব্যবহার করা হয়েছে।

সুতরাং 136 ওয়েবসাইটের মধ্যে এগিয়ে থাকতে হলে আপনাকে অবশ্যই আপনার আর্টিকেলের URL বা Permalink এ উক্ত কিওয়ার্ডটি ব্যবহার করতে হবে। যা অন পেজ এসইও এর অতি গুরুত্বপূর্ন একটি অংশ।

অর্থাৎ এখন গুগল এর প্রথম পেজের আর্টিকেল গুলো ভালো ভাবে পর্যবেক্ষন করুন-

  • আর্টিকেল গুলতে কত গুলো শব্দ ব্যবহার করা হয়েছে?
  • আর্টিকেল গুলতে কত গুলো ছবি ব্যবহার করা হয়েছে?
  • H2 এবং H3 Tag এ কতবার কিওয়ার্ডটি ব্যবহার করা হয়েছে?
  • ফোকাসিং কিওয়ার্ডটি কতবার ব্যবহার করা হয়েছে?

এখন সেই অনুযায়ী আপনি আপনার আর্টিকেলটি লিখে ফেলুন।

অফ পেজ এসইও এর গুরুত্ব

গুগলের প্রথম পেজের ব্লগ বা ওয়েবসাইট গুলো হল আপনার প্রতিদ্বন্দ্বী। এখন আপনাকে উক্ত ওয়েবসাইট গুলোর অফ পেজ এসইও এর অবস্থা পর্যবেক্ষন করতে হবে। যেমন-

  • তাদের সাইটে কতগুলো Backlink রয়েছে?
  • আর্টিকেল গুলোর সোস্যাল শেয়ার কত?
  • ওয়েবসাইট গুলোর DA (Domain Authority) কত?
  • আর্টিকেল গুলোর PA (Page Authority) কত?

উপরোক্ত বিষয় সমুহ পর্যালোচনা করে সেই অনুযায়ী আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটের র‌্যাংকিং এর জন্য অফ পেজ এসইও করতে থাকুন।

কিভাবে একটি ব্লগ বা ওয়েবসাইটের অফ পেজ এসইও পর্যবেক্ষন করবেন তা পরবর্তী আর্টিকেলে অলোচনা করা হবে। অনুগ্রহ করে সাথে থাকবেন।

উপরের আলোচনা থেকে বুঝতেই পারছেন SEO এর গুরুত্ব কেমন। তাহলে চলুন এবার আলোচনা করা যাক SEO কিভাবে কাজ করে।

SEO কিভাবে কাজ করে?

seo কিভাবে কাজ করে সে বিষয়ে জানতে হলে প্রথমেই আমাদের জানতে হবে একটি ব্লগ বা ওয়েবসাইটে কিভাবে উপার্জন হয়?

অ্যাডসেন্স এর কথাই বলা যেতে পারে, আপনার ব্লগে তখনই আয় হবে যখন কোন ভিজিটর আপনার ব্লগ বা ওয়েবসাইটে এসে কোন অ্যাড বা বিজ্ঞাপনে ক্লিক করবে।

অর্থাৎ এক্ষেত্রে আপনার সর্ব প্রথম প্রয়োজন ট্রাফিক বা ভিজিটর। আপনি যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর আনতে ব্যার্থ হন তাহলে সেখান থেকে উপার্জনের চিন্তা বাদ দেওয়াটাই সমীচিন।

এখন আপনি বলতে পারেন, সার্চ ইন্জিন ছাড়া ও ব্লগে বিভিন্ন ভাবে ভিজিটর আনা যায়, যেমন সোস্যাল মিডিয়া ট্রাফিক। কিন্তু বিষয়টা হল সোস্যাল মিডিয়া একটি ব্লগ বা ওয়েবসাইটের পরিচিতি বৃদ্ধিতে সহায়তা করে ঠিকই কিন্তু তা থেকে ইনকামের তেমন একটা আশা করা যায় না।

কেননা অ্যাডসেন্স থেকে আয় এর মূল শর্ত হলো- কোন একজন ভিজিটর কোন একটি কিওয়ার্ড দিয়ে যদি গুগলে সার্চ করে আপনার ওয়েবসাইটে প্রবেশ করে এবং সেখানে কোন অ্যাড বা বিজ্ঞাপনে ক্লিক করে তাহলে আপনি সেই কিওয়ার্ডের CPC অনুযায়ী কমিশন পাবেন।

কিন্তু সেই একই পরিমান ট্রাফিক বা ভিজিটর যদি ফেসবুক বা অন্য কোন সোস্যাল মিডিয়ার মাধ্যমে আপনার সাইটে এসে কোন অ্যাড বা বিজ্ঞাপনে ক্লিক করে তাহলে আপনি সেই CPC অনুযায়ী কমিশন পাবেন না। আর যা পাবেন তা খুবই নগন্য।

SEO কার্যক্রম প্রক্রিয়া – ১

আপনি যখন গুগলে কোন কিওয়ার্ড লিখে সার্চ করেন তখন গুগল প্রথমে উক্ত কিওয়ার্ডের উপর লিখিত আর্টিকেল সমুহ খুজে বের করে।

SEO কার্যক্রম প্রক্রিয়া – ২

কিন্তু সেই ফলাফল সংখ্যা হাজার থেকে লক্ষ্যধিক হতে পারে তাই এমতাবস্থায় গুগল পর্যবেক্ষন করে উক্ত ফলাফল গুলোর মধ্যে কোন আর্টিকেল সমুহে ভালোভাবে On-Page SEO করা হয়েছে।

SEO কার্যক্রম প্রক্রিয়া – ৩

অতঃপর উক্ত ফলাফল সমুহের মধ্যে অন পেজ এসইও এর পর গুগল পর্যক্ষেন করে কোন ব্লগ বা ওয়েবসাইট গুলোতে ভালোভাবে অফ পেজ এসইও করা হয়েছে এবং সেই অনুযায়ী গুগল তার Top 10 ফলাফল প্রদর্শন করে।

=শেষ কথা=

আজকের আর্টিকেলে আমরা জানতে পারলাম – এসইও কি? কত প্রকার? SEO এর গুরুত্ব ও কিভাবে কাজ করে? অর্থাৎ উপরোক্ত আলোচনা সাপেক্ষে বুঝতেই পারছেন ব্লগিংয়ের ক্ষেত্রে SEO এর গুরুত্ব কেমন।

পরবর্তী আর্টিকেল গুলোতে SEO সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হবে। অনুগ্রহ করে সাথে থাকবেন এবং আর্টিকেলটি পছন্দ হলে অবশ্যই শেয়ার করবেন 🙂 ধন্যবাদ।

যে কোন মন্তব্য বা প্রশ্নের জন্য নিচের কমেন্ট বক্সে যোগাযোগ করুন। ইনশাল্লাহ যত দ্রুত সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Share this

Leave a Comment