Shutterstock Contributor এ ছবি আপলোড করার নিয়ম।

আমি আজ ৩য় পর্বে আলোচনা করবো Commercial ও Editorial licence কি? এবং কিভাবে Shutterstock contributor এ ছবি আপলোড করবেন।

Shutterstock contributor photo upload এর ক্ষেত্রে দুই ধরনের লাইসেন্স ব্যবহার করা হয়। এর মধ্যেই একটি Commercial ও অন্যটি Editorial। নিম্নে এর বিস্তারিত আলোচনা করা হলো।

Commercial Licenced Image কি?

যে সকল ছবি বাণিজ্যিকীকরণ, কোন পণ্য বা সেবার প্রচারে, এবং ব্যবসা বা যেকোনো ধরনের পরিষেবার বিজ্ঞাপন দিতে ব্যবহৃত হয় তাকে Commercial Licenced Image বলা হয়। এ ধরনের লাইসেন্স এর ছবি বিভিন্ন বিলবোর্ড, ওয়েবসাইট, বিজ্ঞাপন এমনকি টেলিভিশনের প্রচারে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হয়ে থাকে। Commercial Licenced Image যেকোনো ধরনের Editorial purpose এ ও ব্যবহার করা যায়।

আরো বিস্তারিত ভাবে বলতে গেলে, Commercial Licenced Image গুলো বিশ্বব্যাপী পণ্য এবং বিভিন্ন পরিষেবাদি প্রচারের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এগুলোকে বিজ্ঞাপনের একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে বিবেচনা করা হয়। অর্থাৎ Commercial Image বা বাণিজ্যিক চিত্র হলো এমন একটি চিত্র যা আপনি বাণিজ্যিক বা ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন।

উদাহরণস্বরূপ বলা যায়, আপনি কোন একজন ব্যক্তির ছবি বা কোন একটি ব্যক্তিগত সম্পত্তি যেমন একটি বাড়ির ছবি বিজ্ঞাপনের জন্য ব্যবহার করতে চান। এক্ষেত্রে আপনার উদ্দেশ্যটি বাণিজ্যিক। কিন্তু যে ছবিটি আপনি ব্যবহার করতে চান সেটির মালিক আপনি নন। তাই কোনো ব্যক্তি বা মডেলের ছবি এবং কোন ব্যক্তিগত সম্পত্তির ছবি আপনি স্বাভাবিকভাবে বিক্রির জন্য আপলোড করতে পারবেন না।

এক্ষেত্রে আপনাকে উক্ত ছবির মালিক বা উক্ত সম্পত্তির মালিক এর অনুমতি সাপেক্ষে একটি Model Release Form বা Property Release Form ছবির সাথে অতিরিক্ত সাবমিট করতে হবে। যেখানে বলা থাকবে মালিক তার সেই ছবি আপনাকে বাণিজ্যিকভাবে বিক্রয় করার অনুমতি দিয়েছে।

তবে আপনি যদি মানুষের ভিড়ের কোন ছবি তোলেন অর্থাৎ Crowd photo এর ক্ষেত্রে আপনাকে কোন প্রকার অতিরিক্ত ফর্ম জমা দিতে হবে না।

Commercial Image ব্যবহারের ক্ষেত্র সমূহ:

Commercial Image মূলত সকল ক্ষেত্রেই ব্যবহার করা যায় তবে তার মধ্যে উল্লেখযোগ্য হলো।

  • কর্পোরেট ক্ষেত্রে ব্যবহার
  • বাণিজ্যিক ওয়েবসাইট সমূহ
  • ফিল্ম এবং টেলিভিশন
  • বই এবং কভার
  • বিপণন বা প্রচারমূলক উদ্দেশ্যে

কিভাবে Commercial Image আপলোড করবেন তা নিচে ছবি সহ বিস্তারিত আলোচনা করা হলো।

Editorial License Image কি?

Editorial Image বা সম্পাদকীয় ছবি যা সংবাদ মাধ্যম, সংস্কৃতি, ভ্রমণ, ক্রীড়া এবং বিভিন্ন বিনোদন এর ক্ষেত্রগুলোতে ব্যবহৃত হয়ে থাকে। Editorial Image সাধারণত বাস্তব জীবনের বিভিন্ন ইভেন্টগুলোর প্রতিফলন হিসেবে কাজ করে। এ ধরনের ছবি সাধারণত কোন প্রকার Studio তে তৈরি করা হয় না। তবে আপনি Editorial Image বা সম্পাদকীয় ছবি বাণিজ্যিক উদ্দেশ্যে বা Commercially ব্যবহার করতে পারেন যদি আপনার নিকট Model Release Form বা Property Release Form থাকে।

Editorial Licenced Image গুলো Commercial Imager এর তুলনায় কম লাভজনক হয়ে থাকে কেননা Editorial image বা সম্পাদকীয় চিত্রগুলো বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করার জন্য নয়।

উদাহরণস্বরূপ বলা যায়, ধরুন আপনি একটি গাড়ির ছবি তুললেন। এখন উক্ত ছবিটি আপনি চাইলেই বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন না কারণ এখানে দৃশ্যমান একটি লাইসেন্স প্লেট থাকে যা বাণিজ্যিকভাবে ব্যবহারের পরিপন্থী।

এক্ষেত্রে আপনি চাইলে ছবিটি Editorial license এ ব্যবহার করতে পারেন। তবে আপনি যদি উক্ত গাড়ির ছবিটি বাণিজ্যিকভাবে বা Commercially আপলোড করতে চান তাহলে দৃশ্যমান লাইসেন্স প্লেটটি মুছে দিতে হবে।

সুতরাং সবশেষে বলা যায়, আপনি যদি কোন ব্যক্তিগত সম্পত্তি বা কোন মডেলের ছবি তোলেন যার মালিক আপনি নন তাহলে ছবিটি Editorial License এ আপলোড করতে হবে। এবং বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করতে হলে এর সাথে অতিরিক্ত Model Release Form বা Property Release Form যুক্ত করতে হবে।

যে সকল ক্ষেত্রে Editorial Image ব্যবহার করা হয়:

  • ওয়েবসাইট বা ব্লগ (শুধুমাত্র বর্ণনামূলক উদ্দেশ্যে)
  • তথ্যচিত্র
  • পাঠ্যপুস্তক
  • বিভিন্ন জার্নাল ও সংবাদপত্রে
  • নিউজ সম্প্রচারের ক্ষেত্রে।

কিভাবে Editorial Image আপলোড করবেন তা নিচে ছবিসহ বিস্তারিত আলোচনা করা হলো।
Commercial and Editorial licenced image সম্পর্কে ইংরেজি Article পড়তে এখানে ক্লিক করুন।

Shutterstock contributor এ কিভাবে ছবি আপলোড করবেন তা নিচে Commercial এবং Editorial দুই ভাবেই চিত্র সহ আলোচনা করা হলো।

Shutterstock contributor এ photo upload করতে আপনার Dashboard এর বাম পাশে Upload Image এ ক্লিক করুন। অতপর Select multiple image এ ক্লিক করে আপনার কাঙ্খিত ইমেজ টি সিলেক্ট করুন এবং Next বাটনে ক্লিক করুন।

কিভাবে Commercial ছবি Upload করবেন

Shutterstock contributorCommercial Photo কিভাবে Upload করবেন নিচে তার ছবি সহ বিস্তারিত আলোচনা করা হলোঃ

shutterstock contributor

উপরের ছবিটি অনুসরন করুন আমি এখানে ধাপে ধাপে প্রত্যেকটি সেকশন কমপ্লিট করব।

  1. Image type:এখানে আপনার আপলোডকৃত ছবিটি ক্যামেরায় তোলা ছবি নাকি সফটওয়ারের মাধ্যমে ইলাস্ট্রেশন করা সেটা সিলেক্ট করতে হবে। আমি একটি ফুলের ছবি আপলোড করেছি তাই Photo সিলেক্ট করব।
  2. Usage: এখানে আপনার ছবিটি Commercial নাকি Editorial কী উদ্দেশ্যে ব্যবহৃত হবে সেটা সিলেক্ট করতে হবে। আমার ছবিটি যেহেতু ফুলের সেহেতু আমি Commercial সিলেট করব। কিন্তু আমার ছবিটি যদি কোনো মানুষের বা কোন ব্যক্তিগত সম্পত্তির হতো তাহলে Editorial সিলেক্ট করতাম। তবে আপনি যদি কোনো মানুষের ফটো বা মডেল এবং কোন ব্যক্তিগত সম্পত্তির ছবি Commercial ক্যাটেগরিতে বিক্রি করতে চান তাহলে আপনাকে ছবির সাথে অতিরিক্ত “Model Release Form” এবং “Property Release Form” সাবমিট করতে হতো। CommercialEditorial Image বা license কি তা জানতে এখানে ক্লিক করুন।
  3. Description: এখানে আপনার ছবি সম্পর্কে কমপক্ষে ৫ টি Word এর একটি Sentence লিখতে হবে।
  4. Category: এখানে আপনাকে আপনার ছবির ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনার ছবিটি যে বিষয় সম্পর্কিত এখানে সেই ক্যাটাগরি সিলেক্ট করবেন। আমার ছবি যেহেতু একটি ফুলের সেহেতু আমি Nature ক্যাটাগরি সিলেক্ট করব।
  5. Location: এখানে আপনার ছবির লোকেশন দিতে হবে। এটা বাধ্যতামূলক নয়। তবুও লোকেশন সিলেক্ট করে দিলে আপনার ছবিটি খুব দ্রুত সার্চ রেজাল্টে চলে আসবে।
  6. Release: আমি যেহেতু কোন মডেল কিংবা কোনো ব্যক্তিগত সম্পত্তির ছবি আপলোড করছি না সেহেতু Release ক্যাটেগরিতে আমাকে কিছুই আপলোড করতে হবে না। এই Section টি ignore করুন। তবে আপনি যদি কোন মডেল কিংবা ব্যক্তিগত সম্পত্তির ছবি আপলোড করেন তাহলে এখানে রিলিজ ফ্রম সাবমিট করতে হবে।
  7. Keyword: Keyword ক্যাটেগরিতে  আপনার আপলোডকৃত ছবি সম্পর্কিত কিছু Keyword type করতে হবে। সর্বনিম্ন ৭টি Keyword সিলেক্ট করতে হবে এবং সর্বোচ্চ ৫০টি Keyword add করতে পারবেন।

এখন Submit এ ক্লিক করুন। আপনার ছবিটি Shutterstock team Review করবে। এবং তারা ছবিটি approve করলে আপনার Portfolio তে যুক্ত হবে।

Shutterstock Contributor এ Editorial ছবি Upload করার নিয়ম

shutterstock contributor এ কিভাবে Editorial ছবি Upload করবেন নিচে ছবিতে তার একটি নমুনা দেওয়া হলো।

editorial photo upload

উপরের ছবিটি লক্ষ্য করুন। নিচে এর বিস্তারিত বর্ণনা দেওয়া হলোঃ

  1. Image type: আপনি কি ধরনের ছবি আপলোড করছেন Photo নাকি Illustration সেটা সিলেক্ট করুন।
  2. Usage: এখানে আপনার ছবি ব্যবহারের ক্যাটাগরি সিলেক্ট করুন। আমি যেহেতু এখানে একজন মানুষ বা একজন মডেলের ছবি আপলোড করেছি সেহেতু এখানে Editorial সিলেক্ট করব। তবে আপনার নিকট যদি Model Release Form থাকে তাহলে Commercial সিলেক্ট করা better.
  3. Description: Editorial image এর  Description লেখার ধরন একটু আলাদা। এখানে আপনাকে প্রথমে স্থানের নাম এরপর কত তারিখে ছবিটি তোলা হয়েছে সেই তারিখ দিয়ে উক্ত ছবিটি সম্পর্কে কমপক্ষে পাঁচটি ওয়ার্ড এর একটি Sentence লিখতে হবে।
  4. Category: এখানে আপনার ছবির ক্যাটাগরি সিলেক্ট করুন। আমি যেহেতু একজন মডেল এর ছবি আপলোড করেছি সেহেতু People ক্যাটাগরি সিলেক্ট করব। আরো Specification এর জন্য অতিরিক্ত ক্যাটাগরি সিলেক্ট করতে পারেন। আমি অতিরিক্ত ক্যাটেগরি হিসেবে Nature সিলেক্ট করছি।
  5. Location: এখানে আপনার ছবিটির লোকেশন সিলেক্ট করুন। লোকেশন সিলেক্ট করলে আপনার ছবিটি দ্রুত সার্চ রেজাল্টে আসবে।
  6. Release: আমি যেহেতু Editorial Usage সিলেক্ট করেছি সেহেতু কোন প্রকার Release Form এর দরকার নেই।
  7. Keyword: এখানে আপনার ছবিটি সম্পর্কে কমপক্ষে ৭টি Keyword type করতে হবে। আপনি সর্বোচ্চ ৫০ টি keyboard add করতে পারবেন। যত বেশি সম্ভব Keyword add করুন এতে আপনার ছবিটি দ্রুত Rank করবে।

এখন Submit এই ক্লিক করুন এবং Approval এর জন্য অপেক্ষা করুন। আপনার ছবিটি Shutterstock team Approve করলে সেটা আপনার পোর্টফলিওতে যুক্ত হবে।

আরো পড়ুন –
Shutterstock এ কোন ধরনের ছবি বেশি বিক্রি হয়?
Shutterstock Tax form কেন পূরণ করবেন? কিভাবে করবেন।

আজ এ পর্যন্তই। চতুর্থ পর্বে আমি আলোচনা করব কোন ধরনের ছবি আপনারা আপলোড করবেন এবং কোন ধরনের ছবি বেশি বিক্রি হয়। আমার আর্টিকেলটি ভালো লাগলে অনুগ্রহ করে শেয়ার করবেন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথে থাকবেন। ধন্যবাদ।

Share this

10 thoughts on “Shutterstock Contributor এ ছবি আপলোড করার নিয়ম।”

  1. আমি স্ক্রিলে একাউন্ট খুলছি , কিন্তু ৬ ডিজিটের পিন টা একসেপ্ট করছেনা। এর কারণ কি? আমার একাউন্ট কি তাহলে খোলা হয়নি? এখন কীভাবে আমি আমার পিন সেট করতে পারি?

    Reply
    • আপনি যদি সহজ পিন ব্যবহার করেন, যেমন 123456 তাহলে সেটা একসেপ্ট হবে না।
      অনুগ্রহ করে একটি ইউনিক পিন ব্যবহার করুন। ইনশাআল্লাহ সহজেই নিয়ে নেবে।

      Reply
      • আপনাকে অসংখ্য ধন্যবাদ। পিন সেট করতে পেরেছি।
        আমি এই ব্যাপারে আরেকটু জানতে চাচ্ছি,
        আমার একাউন্ট তৈরিতে আমি আমার ঢাকার বাসার ঠিকানা ব্যবহার করি কিন্তু আমার NID তে আমার গ্রামের
        বাড়ির ঠিকানা দেওয়া আছে।
        NID অনুযায়ী ঠিকানা না দেওয়ার জন্য কি কোনো প্রবলেম হতে পারে? ঠিকানা পরিবর্তন করার কি কোনো সুযোগ আছে?

        Reply
        • না, কোন সমস্যা হবে না। স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা পরিবর্তন হতেই পারে। তবে অ্যাকাউন্ট ভেরিফিকেশন এর সময় যে ডকুমেন্ট আপলোড করবেন সেটা ঢাকার বাসার ঠিকানা দেওয়ার চেষ্টা করবেন। নতুবা ভেরিফিকেশনে ঝামেলা করতে পারে।

          Reply
  2. ভাই, সাবমিট করার পর আমার ছবি যদি কোন কারনে reject হয়, তাহলে reject এর বিষয়টা আপডেট করে সেই একই ছবি কি পুনরায় রিভিউ এর জন্য সাবমিট করা যাবে?

    Reply

Leave a Comment

error: Content is protected !!