Shutterstock Tax form কেন পূরণ করবেন? কিভাবে করবেন।

স্টক ফটোগ্রাফিতে Tax form হচ্ছে মূলত একটি প্রমাণ পত্র, অর্থাৎ আপনি যে দেশে বসবাস করেন একজন সচেতন নাগরিক হিসেবে উক্ত দেশের সরকারকে ট্যাক্স প্রদান করে থাকেন। যেকোন স্টক ফটোগ্রাফি সাইটে আপনি কাজ করেন না কেন প্রত্যেক সাইটের ই Tax form এর ব্যবস্থা রয়েছে। অর্থাৎ প্রত্যেক সাইটেই আপনাকে Tax form পূরণ করতে হবে। Tax form পূরণ করা ব্যতীত আপনি আপনার উপার্জিত অর্থের সম্পূর্ণটা উত্তোলন করতে পারবেন না।

কেন Tax Form পূরণ করবেন?

আমি আজ Shutterstock সাইটের Tax form পূরণ করা সম্পর্কে আলোচনা করব। তাই Shutterstock এর কথায় বলছি। আপনি যদি Tax form পূরণ না করেন তাহলে আপনার উপার্জিত অর্থের সম্পূর্ণটা উত্তোলন করতে পারবেন না। কমপক্ষে ৩০% থেকে ৪০% এর মত অর্থ আপনার মূল ব্যালেন্স থেকে উত্তোলনের সময় কেটে রাখা হবে। অর্থাৎ আপনার মোট উপার্জিত অর্থ যদি ১০০ ডলার হয় এবং আপনি যদি ১০০ ডলার উত্তোলন করতে চান তাহলে ট্যাক্স ফরম পূরণ না করার দরুন ৩০% অর্থ অর্থাৎ ১০০ ডলার এর ৩০% = ৩০ ডলার আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স থেকে কেটে রাখা হবে। এবং আপনি ৭০ ডলার পাবেন।

কোন কোন স্টক ফটোগ্রাফি সাইট গুলো ৪০% পর্যন্ত কেটে নিতে পারে। সুতরাং স্টক ফটোগ্রাফি সাইটগুলো থেকে অর্থ উত্তোলনের পূর্বে অবশ্যই Tax form পূরণ করবেন। এটা খুবই সহজ একটি পদ্ধতি।

ট্যাক্স ফরম পূরণে যা প্রয়োজন।

ট্যাক্স ফরম পূরণ করার পুর্বে আপনার নিকট TIN Number থাকতে হবে। কিন্তু TIN বা E-TIN প্রদান না করেও ট্যাক্স ফরম পূরণ করা যায়। আপনি চাইলে TIN ছাড়াও Tax form পুরন করতে পারেন। তবে আপনার নিকট যদি TIN বা E-TIN থাকে তাহলে সেটি অবশ্যই প্রদান করুন।
যদি TIN number না থাকে তাহলে কোন সমস্যা নেই। আপনি অনলাইনে E-TIN সংগ্রহ করতে পারেন।

আপনি যে দেশে বসবাস করেন সেই দেশের সরকারি ওয়েবসাইটের মাধ্যমে e-TIN সংগ্রহ করতে পারবেন। আপনি যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে E-TIN এর জন্য এখানে ক্লিক করুন অথবা YouTube এ ভিডিও দেখতে পারেন। এবং আপনি ভারতীয় হলে ইউটিউবে প্রচুরসংখ্যক ভিডিও পাবেন কিভাবে অনলাইনে E-TIN সংগ্রহ করতে হয়। উল্লেখ্য, TIN বা E-TIN না থাকলে ও কোন সমস্যা নেই।

কিভাবে ট্যাক্স ফরম পূরণ করবেন?

প্রথমে। Shutterstock Contributor এ লগইন করুন। আপনার ড্যাসবোর্ডের Earnings মেনুতে Tax Center নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

tax form shutterstock
  • Tax Center এ ক্লিক করার পর উপরোক্ত পেজ প্রদর্শিত হবে। এখানে আপনি যদি US এর নাগরিক হোন তাহলে প্রথম অপশনটিতে Yes সিলেক্ট করুন। অন্যথায় No সিলেক্ট করুন। তবে যেহেতু আমি বাংলাদেশ এর নাগরিক সেহেতু আমি No সিলেক্ট করব।
  • দ্বিতীয় অপশনটিতে বলা হয়েছে আপনি ব্যক্তিগতভাবে ফটোগ্রাফি করছেন নাকি ব্যবসায়িকভাবে। যেহেতু আমি ব্যক্তিগতভাবে ফটোগ্রাফি করি সেহেতু Individual সিলেক্ট করব।
  • Submit বাটনে ক্লিক করার পর W-8BEN টেক্স ফর্ম প্রদর্শিত হবে। এখানে আপনাকে ফর্মটি পূরণ করতে হবে।

Submit বাটনে ক্লিক করার পর ফরমটি প্রদর্শিত হবে। এখানে আপনার নাম এবং ঠিকানা অটোমেটিক ভাবে পূরণ হয়ে যাবে আপনাকে শুধু দেশ, জন্মতারিখ এবং E-TIN নাম্বারটি যুক্ত করে সাবমিট করতে হবে।

  1. Your name: এখানে আপনার সম্পূর্ণ নাম প্রদান করতে হবে।
  2. Country of citizenship: আপনি কোন দেশের নাগরিক অর্থাৎ কোন দেশের ট্যাক্স ফরম পূরণ করবেন সেই দেশ সিলেক্ট করুন। আমি যেহেতু বাংলাদেশি সেহেতু Bangladesh সিলেক্ট করব। আপনি ভারতীয় হলে India সিলেক্ট করবেন।
  3. Permanent residence address: এখানে অটোমেটিক ভাবে আপনার ঠিকানা নিয়ে নিবে। তবে ঠিকানাতে যদি কোন ভুল খুঁজে পান তাহলে Change address এ ক্লিক করে সেটা পরিবর্তন করতে পারেন। এখন ঠিকানার ঠিক নিচের অংশটি লক্ষ্য করুন এখানে বলা হয়েছে আপনার ঠিকানা কি P.O Box or Care of address? আপনি এখানে অবশ্যই No সিলেক্ট করবেন।
  4. Mailing address: এখানে অটোমেটিকভাবে আপনার এড্রেস নিয়ে নেবে তবে যদি না নেই তাহলে এড্রেসটি টাইপ করুন।
  5. U.S. Taxpayer identification number: এখানে বলা হয়েছে আপনি যদি যুক্তরাষ্ট্রের নাগরিক হন তাহলে সোশ্যাল সিকিউরিটি নাম্বার প্রদান করুন। যেহেতু আমি বাংলাদেশী সুতরাং আমার এখানে কোন প্রকার সোশ্যাল সিকিউরিটি নাম্বার প্রদান করতে হবে না তাই অপশনটি এড়িয়ে যান
  6. Foreign tax identification number: এখানে আপনার TIN বা E-TIN নাম্বারটি প্রদান করুন। আপনার নিকট যদি কোন TIN বা E-TIN না থাকে তাহলে এই অংশটি ও খালি রাখুন। TIN বা E-TIN না প্রদান করলে ও আপনার Tax Form successful হবে।
  7. Reference number: এখানেও কোন কিছু পূরণ করতে হবে না সুতরাং এই অপশনটিও এড়িয়ে যান।
  8. Date of Birth: এখানে আপনার জন্ম তারিখ এবং সাল টাইপ করুন।
  9. এখানে পুনরায় আপনাকে আপনার দেশ দেশের নাম টাইট করতে হবে অর্থাৎ আপনি যে দেশের নাগরিক।
    অতঃপর Review and sign বাটনে ক্লিক করুন।

পরবর্তী ধাপে আপনি যে ফরমটি পূরণ করলেন তার একটি পিডিএফ ফাইল দেখাবে আপনি চাইলে এটি সেভ করে রাখতে পারেন। এখন নিচের দিকে লক্ষ্য করুন এখানে আপনার Signature স্বরূপ পূর্ণনাম টাইপ করুন এবং Submit বাটনে ক্লিক করুন।

ছবি বিক্রি করে আয় এর সিরিজ আর্টিকেল গুলো পড়তে এখানে ক্লিক করুন। আশা করি অনেক উপকৃত হবেন।

বিশেষ দ্রষ্টব্য

Tax Form পূরণ করতে অতিরিক্ত কোন প্রকার ডকুমেন্টের প্রয়োজন হয়না। শুধুমাত্র আপনার নাম জন্ম তারিখ এবং ঠিকানা দিয়েই ট্যাক্স ফরম পূরণ করা যায়। এখানে TIN বা E-TIN এর কোনো বাধ্যবাধকতা নেই।

ইনশাআল্লাহ, পরবর্তী আর্টিকেল গুলোতে ছবি বিক্রি করে আয় এর অন্যান্য ওয়েবসাইটের উপর আলোচনা করা হবে। অনুগ্রহ করে আমাদের সাথে থাকবেন, ধন্যবাদ।

Share this

Leave a Comment