Shutterstock New Earning Structure – সুসংবাদ নাকি দুঃসংবাদ?

ছবি বিক্রি করে আয় এর ধারাবাহিক পর্ব গুলোর আজকের পর্বে রয়েছে Shutterstock এর নতুন Update Shutterstock New Earning Structure । সম্প্রতি Shutterstock তাদের Earning structure এ পরিবর্তন এনেছে। এটা Shutterstock Contributor দের জন্য অনেকটা দুঃসংবাদ আবার কিছুটা সুসংবাদও বটে।

আজ আমি আলোচনা করব Shutterstock তাদের Earning structure এ কি কি পরিবর্তন এনেছে, কেন এনেছে এবং এর ফলাফল কি?

প্রথমে আলোচনা করা যাক পূর্বে Shutterstock এর Earning structure কেমন ছিল। উপরের চিত্রটি লক্ষ্য করুন, ৩১-০৫-২০২০ থেকে পূর্ব পর্যন্ত Shutterstock Normal Subscription Download২৫% অর্থাৎ $.25 পাওয়া যেত। এবং সম্পূর্ণ লাইফ টাইমে আপনার টোটাল ডাউনলোড এর পরিমাণ যদি 500 ছাড়িয়ে যেত তাহলে আপনি Level 2 তে উন্নীত হতেন অর্থাৎ তখন প্রতিটি Subscription Download এর জন্য $.33 পেতেন। ঠিক এভাবে যখন আপনার Total Download এর পরিমাণ তিন হাজার ছাড়িয়ে যেত তখন আপনি Level 3 তে উন্নীত হতেন। এবং তখন প্রতিটি Subscription Download এর জন্য $.36 করে পেতেন। এবং 10000 ডাউনলোড অতিক্রম করলে আপনি Shutterstock এর সর্বোচ্চ Revenue $.38 করে পেতেন।

On demand license Download এর ক্ষেত্রে $1.88 থেকে $2.85 পর্যন্ত পাওয়া যেত। এবং Custom Image বা Enhanced license এর ক্ষেত্রে Level 1 এ $80 এর 20% বা $16 থেকে Level 4 এ $120 এর ৩০% অর্থাৎ $36 করে পেতেন।
উপরোক্ত Earning structure টি ৩১-০৫-২০২০ পর্যন্ত কার্যকর ছিল।

Shutterstock New Earning Structure

Shutterstock New Earning Structure যা ০১-০৬-২০২০ থেকে কার্যকর হয়েছে।

উপরের ছবিটি লক্ষ্য করুন। এটি Shutterstock New Earning Structure। এখানে বলা হয়েছে যাদের ডাউনলোড বা ছবি বিক্রির পরিমাণ ১০০ এর কম তারা Level 1 Contributor এবং তারা প্রতি ডাউনলোড এর জন্য 15% করে পাবে। ঠিক এভাবে যাদের ডাউনলোড ১০১ থেকে ২৫০ এর মধ্যে তারা Level 2 Contributor অর্থাৎ ২০% কমিশন পাবে, এবং যথাক্রমে ২৫১ – ৫০০ তারা ২৫%, ৫০১ – ২৫০০ তারা ৩০%, ২৫০১ – ২৫০০০ তারা ৩৫% এবং যাদের বাৎসরিক ডাউনলোড বা ছবি বিক্রির পরিমাণ ২৫০০০ এর উপরে তারা Level 6 Contributor এবং তারা প্রতি ডাউনলোডের জন্য ৪০% কমিশন পাবে।

এতক্ষন পর্যন্ত সব কিছু ঠিক ছিলো, কিন্তু সমস্যা করে ফেলেছে এই লেভেল গুলো প্রতি বছর Reset হবে যেমনটি আগে ছিলো না। অর্থাৎ প্রতি বছর জানুয়ারি মাস থেকে আপনি যেই লেভেলে থাকুন না কেন Reset হয়ে লেভেল ১ এ চলে আসবেন। আরো সহজ ভাবে বলতে গেলে পূর্বের Earning system এ সম্পূর্ণ লাইফ টাইম হিসাব করা হতো অর্থাৎ আপনি একবার ১০০০০ ডাউনলোড অর্জন করতে পারলেই Top level Contributor এ উন্নীত হতেন এবং সেটা সারাজীবনে আর কখনই কমতো না। কিন্তু বর্তমান সিস্টেমে সারা বছর ধরে আপনি যে লেভেল পর্যন্ত যান না কেন পরবর্তী বছর আপনি আবার লেভেল ১ এ চলে আসবেন। এবং আপনার ডাউনলোড আবার প্রথম থেকে শুরু হবে। তবে আপনার যা ডলার অর্জিত হবে তা অপরিবর্তিত থাকবে। অর্থাৎ আপনার উপার্জিত অর্থ অক্ষত থাকবে।

আরো পড়ুন –
কিভাবে Shutterstock Contributor এ অ্যাকাউন্ট তৈরি এবং অ্যাকাউন্ট ১০০% কমপ্লিট করবেন।

নতুন এই Earning Structure এর কারন কি?

Shutterstock এর এমন পদক্ষেপ নেবার কারন কি? এ প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকে উদাহরণ স্বরূপ একটি বিষয় বোঝানো যেতে পারে। আমাদের দেশে বিকাশ এবং রকেটের বিষয়টি বিবেচনা করুন। বিকাশে ক্যাশ আউট করতে গেলে হাজার প্রতি ১৮.৫০ টাকা চার্জ প্রদান করতে হয়। আবার যেকোনো পার্সোনাল বিকাশ নাম্বারে সেন্ড মানি করতে গেলেও হাজার প্রতি ৫ টাকা চার্জ প্রদান করতে হয়। অপরদিকে রকেটের ক্ষেত্রে এজেন্টের নিকট থেকে টাকা ক্যাশ আউট করলে হাজার প্রতি ১৮.৫০ টাকা চার্জ প্রদান করতে হয় কিন্তু ডাচ-বাংলার এটিএম বুথ এর মাধ্যমে টাকা উত্তোলন করলে হাজার প্রতি মাত্র 9 টাকা চার্জ কেটে নেয়। এবং যেকোন পার্সোনাল রকেট নাম্বারে সেন্ড মানি করলে কোন প্রকার চার্জ এর প্রয়োজন হয় না। কিন্তু এত কিছু সুবিধা দেওয়ার পরও রকেট থেকে বিকাশ অনেক অনেক বেশি জনপ্রিয়।

কারণ মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে রকেট এর পূর্বে বিকাশ প্রচুর পরিমাণে গ্রাহক সংগ্রহ করেছে। এবং বর্তমানে তাদের নিকট রয়েছে গ্রাহকদের অনেক বড় একটি অংশ। আর বিকাশের জনপ্রিয়তার পেছনে আরও একটি গুরুত্বপূর্ণ কারণ হলো এর পর্যাপ্ততা। আপনি বাংলাদেশের প্রায় যেকোন স্থানেই বিকাশ এজেন্টের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন যে সুবিধাটি রকেটের ক্ষেত্রে নেই।

আরো একটি উদাহরণ দেওয়া যেতে পারে, যেমন YouTube পূর্বে যে কোন চ্যানেলে লাইফটাইমে মাত্র ১০০০০ ভিউ হলেই মনিটাইজেশন দিয়ে দিতো। কিন্তু গত বছর থেকে YouTube নতুন মনিটাইজেশন আপডেট আনলো লাইফটাইম নয় বরং ১ বছরের মধ্যে ৪০০০ ঘন্টা ওয়াচটাইম এবং ১০০০ সাবস্ক্রাইব হলেই কেবল মনিটাইজেশন পাবে। YouTube এই কাজটি করেছিলো কারন সেখানে প্রচুর পরিমানে Scammer তৈরি হয়েছিলো এবং YouTube চেয়েছিলো শুধু মাত্র তাদেরই মনিটাইজেশন দিতে যারা সত্যি ক্রিয়েটিভ এবং প্রফেশনাল। ঠিক তেমনি ভাবেই Shutterstock তাদের নতুন Earning structure নিয়ে এসেছে। এবং তারাও চায়, যারা সত্যি Stock Photography তে প্রফেশনাল হতে চায় শুধু মাত্র তাদের জন্য একটি ক্লিন প্লাটফর্ম তৈরি করতে।

উপরোক্ত এই আলোচনা থেকে বোঝা যায় Shutterstock এর এমন পদক্ষেপ নেওয়ার কারণ কি। কারণ Shutterstock এর নিকট রয়েছে Contributor এবং Buyers দের অনেক বড় একটি অংশ যা তুলনামূলকভাবে অন্য স্টক ফটোগ্রাফি এজেন্সি গুলোতে নেই। অন্যান্য ওয়েবসাইট বা স্টক ফটোগ্রাফি এজেন্সিতে আপনার ছবি বিক্রির হওয়ার সম্ভাবনা যতোটুকু তার থেকে অন্তত দুই গুণ বেশি সম্ভাবনা রয়েছে Shutterstock এ।

New Earning Structure এ যারা ক্ষতিগ্রস্থ হবে

আপনি যদি ছবি বিক্রি করে অর্থ উপার্জনে বা ফটোগ্রাফিতে নতুন হয়ে থাকেন তাহলে যে কোন সিদ্ধান্তে Shutterstock বয়কট করা খুবই কষ্টকর। কারণ Shutterstock আপনাকে যে সকল সুযোগ-সুবিধা প্রদান করবে তা অন্যান্য স্টক ফটোগ্রাফি সাইটগুলো প্রদান করবে না।
Earning Structure এর নতুন এই আপডেট তুলনামূলক ভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে সেই সব কন্ট্রিবিউটররা যারা স্টক ফতোগ্রাফিতে সিরিয়াস না, অর্থাৎ মনে চাইলো ছবি আপলোড করলাম আর মনে চাইলো করলাম না। কিন্তু হাই লেভেল কন্ট্রিবিউটর দের ক্ষেত্রে এর খুব একটা প্রভাব পড়বে না, যেমনটি খুব একটা লক্ষ্য করা যাবেনা নতুন কন্ট্রিবিউটর দের ক্ষেত্রেও। কারন, যেহেতু ডাউনলোড প্রতি উপার্জন কমিয়ে দেওয়া হয়েছে সেহেতু স্বাভাবিকভাবে ধরে নেয়া যায় পরবর্তীতে ডাউনলোডের পরিমাণ বাড়তে পারে।

তবে আপনি যদি প্রফেশনাল ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে আমি আপনাকে বলব অবশ্যই Shutterstock এর পাশাপাশি অন্যান্য প্লাটফর্মে জয়েন করুন। কারণ প্রফেশনাল ফটোগ্রাফার বা কন্ট্রিবিউটর দের জন্য Shutterstock এর মতই Adobe stock, Alamy, 123rf অনেক বেশি গুরুত্বপূর্ণ।

সুতরাং নতুন এবং প্রফেশনালদের জন্য Shutterstock বরাবরের মতো প্রথম অবস্থানে থাকবে।

Share this

2 thoughts on “Shutterstock New Earning Structure – সুসংবাদ নাকি দুঃসংবাদ?”

Leave a Comment