স্প্যাম স্কোর কি? স্প্যাম স্কোর কিভাবে কমাতে হয়?

স্প্যাম স্কোর – ব্লগিং এর ক্ষেত্রে খুবই কমন একটি শব্দ। যা এসইও এর ক্ষেত্রে আমরা অহরহ ব্যবহার করে থাকি।

কিন্তু কখনো ভেবে দেখেছেন কি? এই স্প্যাম স্কোর বিষয়টা কি? এবং এটি আপনার ব্লগ সাইটের জন্য সত্যিই কোন ক্ষতির কারন হতে পারে কিনা?

তাহলে চলুন আজ আলোচনা করা যাক স্প্যাম স্কোর কি? এবং আদৌ আপনাকে আপনার সাইটের জন্য স্প্যাম স্কোর নিয়ে চিন্তা করতে হবে কিনা।

এক নজরে আর্টিকেলের বিষয়বস্তু –

স্প্যাম স্কোর কি?

আমরা অনেকে আমাদের ব্লগ সাইট র‌্যাংকিং এর জন্য বিভিন্ন উপায়ে এসইও করে থাকি। যার মধ্যে অনেক গুলো পদ্ধতি ব্লাক হ্যাট এসইও এর মধ্যে পড়ে যায়। যে কারনে আমাদের সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধি পেতে পারে।

আপনি যদি ব্লগিং জগতে একটু পুরাতন হয়ে থাকেন তাহলে MOZ SEO Tool সম্পর্কে নিশ্চই জেনে থাকবেন। আর এই MOZ দ্বারাই মূলত স্প্যাম স্কোর ডেভলপ করা হয়েছে।

শুধু তাই নয়, আমরা অনেকে একটি সাইটের DA অর্থাৎ ডোমেইন অথরিটি নিয়ে অনেক মাথা ব্যাথায় থাকি যেটার ডেভলপার ও এই MOZ SEO Tool.

এবং আপনি জানলে হয়তবা অবাক হবেন, এই Spam Score আর DA বা ডোমেইন অথরিটির সাথে আসলে গুগলের কোন সম্পর্ক নেই। গুগল যেমন তাদের র‌্যাংকিং ফ্যাক্টরে ডোমেইন অথরিটি ব্যবহার করে না ঠিক তেমনি স্প্যাম স্কোরকে ও ব্যবহার করে না।

কিভাবে স্প্যাম স্কোর নির্ধারন করা হয়?

MOZ SEO Tool মূলত বিশেষ কিছু বিষয়ের উপর ভিত্তি করে একটি সাইটের স্প্যাম স্কোর নির্ধারন করে থাকে। যার মধ্যে অনেক গুলো বিষয় একে বারে ভিত্তিহীন হলে ও কয়েকটি বিষয় রয়েছে যা একে বারে ফেলে দেওয়ার মতো নয়।

আপনার সাইটের জন্য Spam Score ক্ষতিকারক কিনা তা জানতে হলে MOZ SEO Tool কোন কোন বিষয়ের উপর ভিত্তি করে এই স্প্যাম স্কোর নির্ধারন করে সেটা আগে জানতে হবে।

তাহলে চলুন আলোচনা করা যাক MOZ কোন কোন বিষয়ের উপর ভিত্তি করে Spam Score নির্ধারন করে থাকে।

MOZ মূলত ২৭ টি ফ্যাক্টরের উপর ভিত্তি করে Spam Score নির্ধারন করে থাকে। সেগুলো হলো –

1. Low number of pages found

আপনার সাইটে যদি পেজের সংখ্যা কম থাকে তাহলে Moz আপনাকে বেশি স্প্যাম স্কোর দিতে পারে। বিষয়টি খুবই ফানি শোনা যাচ্ছে তাই না?

কেননা, ছোট কোন কোম্পানির ওয়েবসাইটে খুবই সীমিত সংখ্যাক পেজ থাকে। তবে তার মানে এই না যে সেই সাইটটি স্প্যাম করছে। বরং প্রয়োজনের অতিরিক্ত পেজ উক্ত সাইটের জন্য মানানসই নাও হতে পারে।

2. TLD correlated with spam domains

Moz এর হিসাব মতে কিছু কিছু টপ লেভেল ডোমেইন রয়েছে যে গুলো স্প্যামিং সাইট গুলো বেশি ব্যবহার করে থাকে। যেমন, .info, .cc, .pl .xyz ইত্যাদি। এবং Moz এই টপ লেভেল ডোমেইন গুলোকে বেশি Spam Score দিয়ে থাকে।

তবে তার মানে এই না যে এই টপ লেভেল ডোমেইন গুলো যারা ব্যবহার করবে তার স্প্যাম করার জন্য সাইট তৈরি করবে।

সুতরাং স্বাভাবিক ভাবেই বলা যায়, Moz স্প্যাম স্কোর এর এই অ্যালগরিদমটা মোটেও সঠিক নয়।

3. Domain name length

আপনার সাইটের ডোমেইন নেম যদি অনেক ছোট বা অনেক বড় হয় তাহলে Moz এর অ্যালগরিদম অনুযায়ী আপনার সাইটের Spam Score বেড়ে যেতে পারে।

4. Domain name contains numerals

ডোমেইন নেমে যদি কোন নিউমেরিক সংখ্যা যেমন 1234 ইত্যাদি যুক্ত থাকে তাহলে আপনার সাইটের Spam Score বেড়ে যেতে পারে। আসলে Moz এর এই বিষয়টাও সম্পূর্ন অযৌক্তিক।

কেননা, যে কোন কোম্পানি তাদের নামের সাথে সংখ্যা ব্যবহার করতেই পারে। তার মানে এই না যে সেই কোম্পানির ওয়েবসাইটটি স্প্যাম করবে।

বরং অনেক বড় বড় কোম্পানিও তাদের নামের এবং সাইটের ডোমেইনের সাথে সংখ্যা ব্যবহার করছে। সুতরাং বুঝতেই পারছেন, Moz এর এই অ্যালগরিদমটিও সম্পূর্ন ভিত্তিহীন।

5. Google Font API Present

Moz এর ডেভলপ করা স্প্যাম স্কোর যে কতটা ভিত্তিহীন তার সবচেয়ে বড় প্রমান হলো Google Font API Present অ্যালগরিদমটি।

Moz এখানে বলছে, কোন ওয়েবসাইটে যদি গুগল ফন্ট ব্যবহার না করা হয় তাহলে তাদের বেশি Spam Score দিতে পারে।

কিন্তু যে কোন সাইটে গুগল ফন্ট ব্যবহার করলে সেই সাইটের লোডিং স্পীড স্বাভাবিক ভাবেই বেড়ে যায়। তাই বর্তমানে প্রচুর সংখ্যাক ওয়েবসাইট তাদের সাইটের লেডিং স্পীড কম করার জন্য হোস্টিং কোম্পানির দেওয়া হোস্টেড ফন্ট ব্যবহার করে থাকে।

আর তার মানে এই না যে সেই সাইটটি স্প্যাম করছে। সুতরাং Moz এর এই অ্যালগরিদমটিও সম্পূর্ন ভিত্তিহীন।

6. Google Tag Manager

আপনার সাইটে গুগল ট্যাগ ম্যানেজার না থাকাটাও আপনার সাইটের Spam Score বৃদ্ধির কারন হতে পারে। গুগল ট্যাগ ম্যানেজার যদিও অনেক গুরুত্বপূর্ন একটি টুল। তবে একটি সাইটে গুগল ট্যাগ ম্যানেজার থাকা বাধ্যতামূলক নয়।

কিন্তু Moz এর হিসাব মতে, আপনার সাইটে যদি গুগল ট্যাগ ম্যানেজার না থাকে তাহলে আপনার সাইটে তারা বেশি Spam Score দিতে পারে।

7. Doubleclick Present

Moz এর অ্যালগরিদম অনুযায়ী আপনার সাইটে ডাবল ক্লিক ট্যাগ না থাকলে আপনার সাইটে স্প্যাম স্কোর বৃদ্ধি পেতে পারে।

8. Phone Number Present

আপনার সাইটে যদি ফোন নাম্বার দেওয়া না থাকে তাহলে Moz বেশি স্প্যাম স্কোর দিতে পারে। এখন ভাবুন তো আপনি কয়টি ব্লগ সাইটে তাদের ফোন নাম্বার দেখেছেন?

উত্তর – একটি ও না। কেননা, কোন ব্লগ ওয়েবসাইট তাদের সাইটে ফোন নাম্বার যুক্ত করে না। এটা কেবল বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠান গুলো করে থাকে।

সুতরাং Moz স্প্যাম স্কোর এর এই অ্যালগরিমটিও যে সম্পূর্ন অযৌক্তিক তা আর বলার অপেক্ষা রাখে না।

9. Links to LinkedIn

যদি কোন ওয়েবসাইটে লিংকডইন এর লিংক না থাকে তাহলে সেই ওয়েবসাইটের Spam Score বৃদ্ধি পেতে পারে। বিষয়টা অবশ্যই অনেক ফানি।

কেননা, একজন মুদির দোকানদার কখনই তার ওয়েবসাইটে লিংকড ইন এর লিংক যুক্ত করবে না। শুধু তাই নয়, যে সব দেশে লিংকড ইন এর তেমন কোন ব্যবহার নেই সেই সব দেশের বেশির ভাগ ওয়েবসাইটে লিংকড ইনের লিংক ব্যবহার করা হয় না।

আমাদের দেশের কথাই ধরা যাক, আমরা যেখানে ফেসবুক ছাড়া টুইটারের লিংক ও আমাদের সাইটে যুক্ত করি না সেখানে তো লিংকড ইন এর লিংক যুক্ত করার কোন প্রশ্নই আসে না।

10. Email Address Present

আপনার সাইটে যদি আপনার ইমেইল অ্যাড্রেস যুক্ত না করেন তাহলে Moz আপনার সাইটকে সন্দেহের চোখে দেখতে পারে এবং আপনার সাইটে Spam Score বেড়ে যেতে পারে।

11. Defaults to HTTPS

আপনার সাইটে যদি SSL Certificate ব্যবহার না করা হয় তাহলে সাইটের স্প্যাম স্কোর বেড়ে যেতে পারে। এখানে Moz মনে করে যে সব সাইট গুলো স্প্যাম করে থাকে তারা তাদের সাইটে এস এস এল সার্টিফিকেট ব্যবহার করে না।

12. Use of Meta Keywords

আপনার সাইটে যদি মেটা কিওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে তাহলে সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধি পেতে পারে। কেননা বর্তমান সময়ে কোন ওয়েবমাস্টার টুল বা কোন প্লাগইন মেটা কিওয়ার্ড ব্যবহার করে না।
সুতরাং আপনার সাইটে মেটা কিওয়ার্ডের ব্যবহার সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধির কারন হতে পারে।

13. Visit Rank

এখানে Moz বলতে চাচ্ছে আপনার সাইটে যদি ট্রাফিক নিয়মিত কম হয় তাহলে আপনার সাইটের Spam Score বৃদ্ধি পেতে পারে। এটা আসলে মোটেই গ্রহনযোগ্য নয়।

কেননা, একটি সাইটের কম ভিজিটর কখনই উক্ত সাইটের স্প্যাম করা নির্দেশ করে না। আর এটা সম্পূর্ন অযৌক্তিক।

14. Rel Canonical

যদি আপনার ওয়েবসাইটে অন্য কোন ওয়েবসাইটকে বা এক্সটার্নাল কোন ওয়েবসাইটকে কেননিক্যাল বনানো হয়ে থাকে তাহলে সেটা ও Moz এর হিসাবে একটি সন্দেহজনক চিহ্ন হিসাবে কাজ করবে। যার কারনে আপনার সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধি পেতে পারে।

15. Length of Title Element

আপনার সাইটের কোন পেজের টাইটেল যদি অনেক বেশি বড় বা অনেক বেশি ছোট হয়ে থাকে তাহলে Moz এর হিসাবে তা আপনার সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধি করতে পারে।

16. Length of Meta Description

আপনার সাইটের পেজের বা পোষ্টের মেটা ডিসক্রিপশন যদি অনেক বড় বা অনেক ছোট হয় তাহলে উভয় কারনে আপনার সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধি পেতে পারে।

17. Length of Meta Keywords

মেটা কিওয়ার্ডের বিষয়ে আগেই একবার বলা হয়েছে। মূল কথা হলো, এক হিসাবে ২০২১ সালে এসে সাইটে মেটা কিওয়ার্ড ব্যবহার করার কোন প্রয়োজনই নেই। কিন্তু তার পর ও ‍যদি আপনি আপনার সাইটে মেটা কিওয়ার্ড ব্যবহার করে থাকেন তাহলে উক্ত কিওয়ার্ড অনেক বেশি বড় হলেও তা আপনার সাইটের Spam Score বৃদ্ধি করতে পারে।

18. Browser Icon

আপনি যদি আপনার সাইটে ব্রাউজার আইকন বা ফেবিকন ব্যবহার না করেন তাহলে Moz এর হিসাবে আপনার সাইটে স্প্যাম স্কোর বেড়ে যেতে পারে। এটা ও আসলে সম্পূর্ন অযৌক্তিক।

19. Facebook Pixel

Moz মনে করে একটি সাইটে Facebook Pixel ব্যবহার না করাটা সাইটের স্প্যামিং করা নির্দেশ করে। বিষয়টা খুব হাস্যকর মনে হলে ও এটাও একেবারে অযৌক্তিক।

কেননা, আপনি খুব কম ব্লগই পাবেন যারা তাদের সাইটে Facebook Pixel ব্যবহার করে থাকে। এমনকি আমার জানা মতে এমন বাংলা ব্লগার নেই যারা তাদের সাইটে Facebook Pixel ব্যবহার করে থাকে।

মূল বিষয় হলো, Moz মনে করে স্প্যাম করা সাইট গুলো তাদের সাইটে Facebook Pixel ব্যবহার করে না।

20. Number of External Outlinks

Moz এর হিসাবে স্প্যাম সাইট গুলোতে স্বাভাবিক এর চেয়ে অনেক বেশি এবং অনেক কম এক্সটার্নাল আউট লিংক যুক্ত থাকে। সুতরাং আপনার সাইটে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত বা কম এক্সটার্নাল আউটলিংক থাকাটা Spam Score বৃদ্ধির কারন হতে পারে।

21. Number of Domains Linked

এটিও ব্যাকলিংক সম্পর্কিত। আপনার সাইটে যদি অস্বাভাবিক ভাবে ব্যাকলিংকের পরিমান বেড়ে যায় তাহলে তা আপনার সাইটের Spam Score বৃদ্ধির কারন হতে পারে।

বিষয়টা হলো, হতে পারে আপনার সাইটে পোষ্টের বা আর্টিকেলের পরিমান অনেক কম। কিন্তু সেই অনুুযায়ী আপনার সাইটের ব্যাকলিংক অনেক বেশি। তাহলে ওয়েবমাস্টার টুল গুলো ভাববে, যেহেতু আপনার সাইটে আর্টিকেল তেমন নেই তাহলে অন্য সাইট গুলো কেন আপনাকে ব্যাকলিংক দিচ্ছে।

সুতরাং সেই হিসাবে আপনার সাইটের Spam Score বৃ্দ্ধি পেতে পারে।

22. Ratio of External Links to Content

আপনার সাইটের কন্টেন্টে পরিমানের তুলনায় অনেক বেশি বা কম এক্সটার্নাল লিংকের সাথে যুক্ত হলে তা আপনার সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধির কারন হতে পারে।

23. Vowels/Consonants in Domain Name

Moz এর হিসাব মতে স্প্যাম সাইট গুলো তাদের ডোমেইনে প্রায়শই অনেক স্বর বা ব্যঞ্জনবর্ণ থাকে যুক্ত করে থাকে। যা তাদের অ্যালগরিদমে স্প্যাম হিসাবে গন্য হয়।

24. Hyphens in Domain Name

Moz মনে করে যে সব সাইট গুলো স্প্যাম করে থাকে তারা তাদের ডোমেইনে অনেক বেশি হাইপেন ব্যবহার করে থাকে। সুতরাং আপনি ও যদি আপনার সাইটের ডোমেইনে অনেক বেশি হাইপেন ব্যবহার করে থাকেন তাহলে তা আপনার সাইটে স্প্যাম স্কোর বৃদ্ধির কারন হতে পারে।

25. URL Length

আপনার সাইটের ডোমেইন নেইম যদি অনেক বেশি বড় বা অনেক কম হয় তাহলে তা আপনার সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধির কারন হতে পারে।

কেননা, Moz এর হিসাবে স্প্যাম করা সাইট গুলোর ডোমেইন নেম অস্বাভাবিক ভাবে অনেক বড় বা অনেক ছোট হয়ে থাকে।

26. Presence of Poison Words

আপনি যদি আপনার সাইটের ডোমেইনে স্প্যাম করা হয় এমন কোন শব্দ ব্যবহার করে ন তাহলে তা আপনার সাইটের Spam Score বৃদ্ধি করতে পারে।

27. Uses High CPC Anchor Text

আপনি যদি অন্য কোন সাইটে আপনার সাইটের লিংক ব্যবহার করার জন্য অ্যাঙ্কর টেক্সট ব্যবহার করেন এবং উক্ত অ্যাঙ্কর টেক্সট এ যদি স্প্যামিং করা হয় এমন কোন শব্দ ব্যবহার করেন তাহলে তা আপনার সাইটের Spam Score বৃদ্ধির কারন হতে পারে।

অর্থাৎ, মনে করুন আপনি কোন একটি সাইটে হাইপার লিংকের মাধ্যমে আপনার সাইটের লিংক ব্যবহার করছেন এবং বেশি ভিউ বা বেশি ক্লিক এর আশায় সেখানে অ্যাঙ্কর টেক্সট এ স্প্যামিং করা হয় এমন শব্দ ব্যবহার করলেন। তাহলে তা আপনার সাইটের Spam Score বৃদ্ধির কারন হতে পারে।

…………….. …………… ……………..

স্প্যাম স্কোর বৃদ্ধির ২৭ টি কারন সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। সুতরাং এখন আপনি নিজে চিন্তা করে দেখুন এর মধ্যে কোন কোন কারন গুলো একটি সাইটের স্প্যামিং করা নির্দেশ করতে পারে।
আমার মতে এক মাত্র ব্যাকলিংক এর বিষয় গুলো ছাড়া আর কোন কারনই একটি সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধির জন্য যুক্তিসংগত হতে পারে না।

স্প্যাম স্কোর কিভাবে কমাতে হয়?

আর আমি পূর্বেই বলেছি, DA বা Spam Score এই দুটোর কোনটাই গুগল তাদের অ্যালগরিদমে ব্যবহার করে না। সুতরাং আমরা যেহেতু গুগলে র‌্যাংকিং এর জন্য কাজ করি সেহেতু যেখানে গুগলের নিজেরই স্প্যাম স্কোর নিয়ে কোন মাথা ব্যাথা নেই সেখানে আমাদের ও এই বিষয়ে মাথা ব্যাথার কোন কারন থাকা উচিৎ নয়।

তার পরও যদি স্প্যাম স্কোর নিয়ে আপনার মনের মধ্যে কোন প্রকার খুত খুত করে তাহলে উপরের কারন গুলো এড়িয়ে চলতে পারেন। অর্থাৎ Moz যে কারন গুলোর উপর ভিত্তি করে একটি সাইটের স্প্যাম স্কোর বাড়িয়ে দিচ্ছে শুধু সেই কারন গুলো এড়িয়ে চলুন। তাহলেই Moz এর এই স্প্যাম স্কোর কমাতে পারবেন।

আপনার অজান্তেই সাইটের স্প্যাম স্কোর কেন বৃদ্ধি পাচ্ছে?

অনেকের প্রশ্ন করে থাকেন, আমার ওয়েবসাইটে কোন কারন ছাড়াই স্প্যাম স্কোর বৃদ্ধি পাচ্ছে। এর কারন কি?

দেখুন, কোন ওয়েবসাইটের স্প্যাম স্কোর নিজে থেকেই বৃদ্ধি পায় না। আপনার ওয়েবসাইটে কেন Spam Score বৃদ্ধি পাচ্ছে সেটা কেবল আপনি নিজে ছাড়া আর কেউ বলতে পারবে না।

আমাদের অজান্তেই সাইটের স্প্যাম স্কোর বিভিন্ন কারনে বৃদ্ধি পেতে পারে। যেমন তার মধ্যে অন্যতম একটি কারন হলো এই ব্যাকলিংক তৈরি করার নেশা।

উদাহরন স্বরুপ, আমরা অনেক সময় আমাদের সাইটের ব্যাকলিংক তৈরি করার জন্য বিভিন্ন ব্লগে গিয়ে কমেন্টে আমাদের সাইটের লিংক দিয়ে আসি। এবং মনে করি এটা আমাদের সাইটে ব্যাকলিংক তৈরি করবে।

কিন্তু বাস্তবতা হলে এই ধরনের কাজই একটি সাইটে স্প্যাম স্কোর বৃদ্ধির জন্য মূখ্য ভুমিকা পালন করে। সুতরাং ব্যাকলিংক তৈরি কারার ক্ষেত্রে সর্বাপেক্ষ সতর্কতা অবলম্বন করা উচিৎ।

আর সবশেষে স্প্যাম স্কোর থেকে নিরাপদ থাকার জন্য আমি কয়েকটি কথা বলবো-

  • স্বাভাবিক ভাবেই ব্লগিং করুন।
  • দ্রুত র‌্যাংকিং এর আশায় যে কোন সাইট থেকে ব্যাকলিংক নিবেন না বা কোন সাইটকে যাচাই না করে তাকে ব্যাকলিংক দিবেন না।
  • অযথা ব্লগ কমেন্টিং এর মতো কাজ এড়িয়ে চলুন।
  • মোট কথা ব্লাক হ্যাট এসইও থেকে দুরে থাকুন।

কিভাবে একটি সাইটের স্প্যাম স্কোর চেক করবেন?

Spam Score চেক করার বহুল ব্যবহৃত দুইটি ওয়েবসাইট হলো –

স্প্যাম স্কোর

উপরোক্ত যে কোন একটি ওয়েবসাইটের লিংকে ক্লিক করলেই আপনাকে একটি বক্স প্রদর্শন করা হবে। সেখানে আপনার ওয়েবসাইটের পূর্ন ডোমেইন অ্যাড্রেসটি দিয়ে Check বাটনে ক্লিক করলেই আপনাকে আপনার সাইটের স্প্যাম স্কোর সহ এসইও পারফর্মেন্স দেওয়া হবে।

স্প্যাম স্কোর ফলাফল

এখানে একটি বিষয় লক্ষ্য করলে দেখতে পাবেন, উপরের দুইটি ওয়েবসাইট দুই ধরনের স্প্যাম স্কোর ফলাফল প্রদর্শন করছে। Website seo checker যেখানে একটি ওয়েবসাইটের স্প্যাম স্কোর ১% দেখাচ্ছে সেখানে Moz Seo Tool একই ওয়েবসাইটের স্প্যাম স্কোর ৬% দেখাচ্ছে।

সুতরাং বুঝতেই পারছেন এক এক ধরনের ওয়েবসাইটের স্প্যাম স্কোর চেক করার ধরন এক এক রকম।

=শেষ কথা=

পরিশেষে একটি কথায় বলবো, গুগল যেখানে নিজেই স্প্যাম স্কোর তাদের র‌্যাংকিং ফ্যাক্টরে কাউন্ট করে না সেখানে আমাদের ও এই বিষয়ে মাথা ঘামানোর কিছুই নেই।

তবে হ্যা, যারা অল্প সময়ে তাদের ব্লগ সাইট র‌্যাংকিং এর জন্য বুঝে বা না বুঝে ব্লাক হ্যাট এসইও এর আশ্রয় নেন তাদের জন্য অবশ্যই স্প্যাম স্কোর অনেক বড় ফ্যাক্ট।

কেননা, আপনি যদি স্বাভাবিক বা সাধারন নিয়ম মেনেই ব্লগিং করতে থাকেন তাহলে উপরোক্ত ২৭ কারনের মধ্যে আপনার সাইট পড়লেও তাতে সাইটের স্প্যাম স্কোর বৃদ্ধি পাবে না। সুতরাং আমাদের সাইট গুলোতে স্প্যাম স্কোর বৃদ্ধি মূল কারন হলো আমাদের অল্প সময়ে সাইট র‌্যাংকিং এর প্রবনতা।

আর তাই ব্লাক হ্যাট এসইও এর মাধ্যমে যে স্প্যাম স্কোর বৃদ্ধি পাবে তাতে গুগলের কাছ থেকে ম্যানুয়াল পেনাল্টি পেতে পারেন। যা থেকে কেবল আপনার কর্মকান্ডই আপনার ব্লগ সাইটটিকে রক্ষা করতে পারে।

Share this

Leave a Comment